Type to search

বেনাপোল বন্দরে কর্মরতদের শতভাগ টিকা প্রদানের আহবান

যশোর

বেনাপোল বন্দরে কর্মরতদের শতভাগ টিকা প্রদানের আহবান

অপরাজেয়বাংলা ডেক্স:  করোনাকালীন সময়ে জীবনের ঝুঁকি নিয়ে বেনাপোল বন্দরে কাজ করছে হাজারো শ্রমিক। কর্মরত শ্রমিকসহ বন্দর ব্যবহারকারি প্রায় সাত হাজার সদস্যকে ভ্যাকসিনের আওতায় আনা না হলে হুমকির মুখে পড়বে বেনাপোল বন্দর।

বন্দরে পণ্য আমদানি-রপ্তানির সাথে বন্দরের শ্রমিক ছাড়াও ঘনিষ্ঠভাবে কাজ করে কাষ্টমস ও বন্দরের  কর্মকর্তা-কর্মচারিরা, সিএন্ডএফ এজেন্ট ও ট্রান্সপোর্ট মালিক-শ্রমিক, ট্রাক চালক ও সহকারিসহ প্রায় ৭/৮ হাজার বিভিন্ন পেশাজীবি রয়েছেন।

বছরে প্রত্যক্ষ-পরোক্ষভাবে প্রায় ১০ হাজার কোটি টাকা রাজস্ব বেনাপোল থেকে আসে। কঠোর বিধিনিষেধ ঘোষণা এবং করোনা ঝুঁকি মাথায় নিয়ে ভারতীয় ট্রাক ড্রাইভারদের পাশে থেকে কাজ করতে হয় শ্রমিকসহ বন্দর ব্যবহারকারি ৫টি প্রতিষ্ঠানের প্রায় সাত হাজার কর্মচারি। এতে তাদের শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় রাখা কঠিন হয়ে পড়ে। 

ফলে আক্রান্তের হার ক্রমশ বাড়ছে। এজন্য বন্দরের প্রতিটি শ্রমিকসহ সকল সদস্যদের সরকারিভাবে টেস্ট এবং একই সঙ্গে ভ্যাকসিনের আওতায় নেওয়া খুবই জরুরি। বেনাপোল বন্দরে করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে দুই দেশের পণ্য পরিবহনকারী ট্রাকচালক ও হেলপারদের মধ্যেও নেই কোন স্বাস্থ্য সচেতনতা। ফলে বেনাপোলে বেড়ে গেছে সংক্রমণ ঝুঁকি।

ভারতের বিভিন্ন স্থান থেকে পণ্য নিয়ে আসা ট্রাক চালকরা সরাসরি প্রবেশ করছেন বেনাপোল বন্দরে। এ কারণে করোনা সংক্রমণ প্রতিরোধ ব্যবস্থা কার্যকর করা জরুরী। তবে বন্দর কর্তৃপক্ষ বলছে, স্বাস্থ্য বিভাগের সঙ্গে আলোচনা করে সুরক্ষা নিশ্চিত করা হচ্ছে।

বন্দরের উপ-পরিচালক মামুন তরফদার বলেন, ‘পাশ্ববর্তী দেশ ভারতে করোনা ভ্যারিয়েন্ট বেড়ে যাওয়ায় বেনাপোল বন্দর এলাকায় সংক্রমণ ঠেকাতে অবিলম্বে টিকা প্রদান কর্মসূচি চালু করা দরকার।’সূত্র,বিডি প্রতিদিন