Type to search

বেনাপোলে বিনামূল্যে খাবার পাচ্ছেন ভারতফেরত যাত্রীরা

খুলনা

বেনাপোলে বিনামূল্যে খাবার পাচ্ছেন ভারতফেরত যাত্রীরা

অপরাজেয়বাংলা ডেক্স: ভারতফেরত যাত্রীরা যশোরের বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্টে ফল ও শুকনো খাবার এবং বিশুদ্ধ পানির বোতল পাচ্ছেন বিনামূল্যে। তাদের জন্য সারিবদ্ধভাবে সাজিয়ে রাখা হয়েছে এসব খাবার। দেশে ফেরা প্রত্যেক যাত্রী চাহিদামতো খাবার সংগ্রহ করতে পারবেন।

জেলা প্রশাসনের উদ্যোগে এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিদিন খাবারের ব্যবস্থা থাকবে বলে জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে। এমন উদ্যোগ দেখে ভীষণ খুশি ভারতফেরত যাত্রীরা।

যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, মানুষ অনেক ক্লান্ত–পরিশ্রান্ত হয়ে ভারত থেকে দেশে ফিরছেন। তাদের একটু প্রশান্তি দেওয়ার জন্য ইমিগ্রেশনে ফল, শুকনো খাবার ও পানির ব্যবস্থা করা হয়েছে। সোমবার (০৭ জুন) আংশিকভাবে চালু হলেও মঙ্গলবার (০৮ জুন) সকাল থেকে এ কার্যক্রম পুরোপুরি বাস্তবায়ন করা হয়েছে। এটি অব্যাহত থাকবে।

ইমিগ্রেশনের ভেতরে যাত্রীদের চলাচলের রাস্তার পাশে সুন্দর একটি স্থানে আপেল, কলা, কেক, চকলেট, বিস্কুট ঝুড়িতে করে সারি সারি সাজিয়ে রাখা হয়েছে। বিশুদ্ধ পানির বোতলও রয়েছে। পাশে একটা প্ল্যাকার্ডে লেখা আছে, ‘অপেক্ষারত যাত্রীগণ, আপনার প্রয়োজন অনুসারে টেবিল থেকে খাদ্যসামগ্রী সংগ্রহ করুন। আয়োজনে—জেলা প্রশাসন, যশোর।’ প্রয়োজনমতো যাত্রীরা সেখান থেকে খাবার তুলে নিচ্ছেন।

ভারতফেরত সুভাশিষ চক্রবর্তী বলেন, ‘চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলাম আড়াই মাস আগে। শত কষ্টের মাঝেও দেশে ফিরে বেনাপোল ইমিগ্রেশনে সুন্দর একটি জায়গায় কলা, আপেল, বিস্কুট, পানির বোতল দেখে খুবই ভালো লাগলো। সেখান থেকে আমরা প্রয়োজনমতো খাবার নিয়ে খেয়েছি। খুবই ভালো লেগেছে এমন পরিবেশ দেখে।’

জেলা প্রশাসেনর উদ্যোগ দেখে ভীষণ খুশি ভারতফেরত যাত্রীরা

সালেহ আহমেদ নামের আরেক যাত্রী বলেন, ‘ক্লান্ত ও ক্ষুধার্ত মানুষের জন্য বেনাপোল ইমিগ্রেশনে ফল ও পানি রেখে জেলা প্রশাসন একটি মানবিক উদ্যোগ নিয়েছে। যা প্রশংসার দাবি রাখে। আমরা সবাই পানি ও ফলের ঝুড়ি থেকে খাবার নিয়েছি। এ আয়োজন যেন অব্যাহত থাকে।’

বেনাপোল ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, মঙ্গলবার (০৮ জুন) সকাল থেকে বিকাল ৩টা পর্যন্ত বেনাপোল দিয়ে ৬৭ জন যাত্রী ভারত থেকে দেশে ফিরেছেন। তাদের বেনাপোল ও যশোর শহরের বিভিন্ন আবাসিক হোটেলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

এ নিয়ে ৪৪ দিনে দেশে ফিরেছেন ৪ হাজার ৮৬৭ জন বাংলাদেশি। বর্তমানে বেনাপোল ও যশোরে ১৩ শতাধিক ভারতফেরত যাত্রী প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রয়েছেন।সূত্র,বাংলা ট্রিবিউন