Type to search

বিনামূল্যে বিতরণের সরকারি ওষুধ কিনতে বাধ্য হচ্ছে রোগীরা

জাতীয়

বিনামূল্যে বিতরণের সরকারি ওষুধ কিনতে বাধ্য হচ্ছে রোগীরা

অপরাজেয়বাংলা ডেক্স: করোনা মহামারির মধ্যেও দেশের সরকারি হাসপাতালে ওষুধ চুরি থেমে নেই। অসাধু কর্মকর্তা-কর্মচারীর কাছ থেকে ওষুধ কিনে নিচ্ছে দালাল চক্র। 

তারপর সেই ওষুধ চলে যাচ্ছে বিভিন্ন ফার্মেসিতে। এভাবে ‘বিনামূল্যে বিতরণের’ ওষুধ কিনতে বাধ্য হচ্ছে রোগীরা। রাজধানীর মিটফোর্ড এলাকা থেকে সাতাশ ধরনের প্রায় পঞ্চাশ হাজার পিস সরকারি ওষুধসহ এক ফার্মেসী ব্যবসায়ীকে গ্রেপ্তারের পর এসব তথ্য পাওয়া গেছে।

‘বিক্রির জন্য নয়, বিনামূল্যে বিতরণের জন্য’ দেশের সরকারি হাসপাতালে রয়েছে সাতচল্লিশ ধরনের ওষুধ। অথচ এই ওষুধই চলে যাচ্ছে খোলা বাজারে।

দীর্ঘ অনুসন্ধানের পর রাজধানীর মিটফোর্ড এলাকায় নজরদারি শুরু করে গোয়েন্দা পুলিশ। একটি ফার্মেসির গুদামে মেলে সরকারি ওষুধের ভাণ্ডার। জব্দ করা হয় সাতাশ ধরনের আট কার্টন ওষুধ। এর মধ্যে রয়েছে জীবন রক্ষাকারী বিভিন্ন ট্যাবলেট ও ইনজেকশন।

গ্রেপ্তার ফার্মেসি ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদ করে গোয়েন্দা পুলিশ জানিয়েছে, বিনামূল্য বিতরণের ওষুধ প্রথমে সরকারি হাসপাতাল থেকে চুরি করে কর্মকর্তা-কর্মচারীরা। তারপর দালাল চক্রের কাছে বিক্রি করে সেই ওষুধ। এরপর ফার্মেসিতে বেচে দেয় দালালরা।

গোয়েন্দা বিভাগের (রমনা) উপ কমিশনার এইচ এম আজিমুল হক বলেন, ‘ঢাকা শহরের বাহিরেও বিভিন্ন জেলা-উপজেলায় যেসব সরকারি হাসপাতাল আছে সেখানে কিছু অসাধু লোকজন এর সাথে জড়িত। এরা দালালদের কাছে চুরি করা ওষুধ বিক্রি করে, দালালরা বিভিন্ন ফার্মেসিতে ওষুধগুলো বিক্রি করে দেয়।’

গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, যেসব সরকারি হাসপাতাল থেকে ওষুধ চুরি করে খোলা বাজারে ছাড়া হচ্ছে, তার তালিকা পাওয়া গেছে। এছাড়া, সরকারি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান থেকেও বিনামূল্যে বিতরণের ওষুধ ফার্মেসিতে সরবরাহ হচ্ছে কি-না, তা খতিয়ে দেখা হচ্ছে।

সরকারি ওষুধ বিক্রিতে জড়িত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনার চেষ্টার কথা জানিয়েছে পুলিশ।সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *