Type to search

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইলে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা হাজারো মানুষের ঢল

নড়াইল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইলে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা হাজারো মানুষের ঢল

নড়াইল প্রতিনিধি
নড়াইলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকালে শাহাবাদ ইউনিয়নের চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আয়োজনে চাদপুর গ্রামে বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। দেশীয় এ প্রতিযোগিতা দেখতে ঢল নামে হাজারো মানুষের। দীর্ঘদিন পর ঘোড় দৌড় প্রতিযোগিতা উপভোগ করতে পেরে খুশি দর্শকরা।
আলোকদিয়া গ্রামের ইমরান হোসেন মেম্বর বলেন,হারিয়ে যাওয়া গ্রামীন ঐতিহ্যবাহী এ প্রতিযোগিতা উপভোগ করতে পেরে খুশি হয়েছি। এ যেনো বাঙালির চিরায়ত চিরচেনা মিলনমেলা। চাদপুর গ্রামের মেম্বও জালাল আহম্মেদ বলেন, ঘোড়া দৌড় প্রতিযোগিতা গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা। আগে বিভিন্ন স্থানে খেলাগুলো দেখা যেতো কিন্তু এখন সচরাচর আর দেখা যায়না। দীর্ঘদিন পরে ঘোড়া দৌড় প্রতিযোগিতা আয়োজন করতে পেরে খুশি হযেছি।
ঘোড়ার মালিক সাব্বির বলেন, ঘোড়া পালন করা অনেক ব্যয়বহুল,তবুও গ্রাম বাংলার বিলুপ্তপ্রায় সংস্কৃতিকে ধরে রাখতে ও মানুষকে সুষ্ঠু বিনোদন দেওয়ার জন্যই আমরা প্রতিযোগিতায় অংশগ্রহন করেছি। এবং আমাদের ঘোড়া প্রথম হয়েছে। এ জন্য আমরা ও ভিশন খুশি।
শাহাবাদ ইউনিয়নের চেয়ারম্যান মোঃ জিয়াউর রহমান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এ আয়োজন সত্যিই আনন্দের। নতুন প্রজন্ম এ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বুকে ধারন করতে পারবে।
চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহম্মদ আবু নওশের বলেন, হাজারো মানুষের উপস্থিতিতে এ প্রতিযোগিতাটি মিলন মেলায় পরিণত হয়। সুষ্ঠ ও সুন্দরভাবে শেষ করতে পেরে নিজেদেরকে সার্থক বলে মনে করছি। গ্রামীন সংস্কৃতি ধরে রাখতে ও সবাইকে নিয়ে সুষ্ঠ বিনোদনের জন্য তাদের এ আয়োজন। তিনি আরো বলেন,চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক  ক্রীড়া  ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপলক্ষে ২ দিন ব্যাপী অনুষ্ঠানের আজ ( ১৭ মার্চ)  শুক্রবার বিকালে ঘৌড়  দৌড় ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতায় নড়াইল,যশোর,মাগুরা জেলার ৩৫ ঘোড়া অংশগ্রহণ করে।
প্রতিযোগিতায় অভয়নগরের সাব্বিরের ঘোড়া প্রথম,নড়াইলের চাঁদপুর গ্রামের তুফানের ঘোড়া দ্বিতীয়,রতডাঙ্গার সাদিভের ঘোড়া তৃতীয় স্থান অধিকার করেছে।
চাঁদপুর গ্রামের ঐতিহ্য বাহী গ্রাম বাংলার এই ঘৌড় দৌড় দেখতে হাজারো মানুষের পদচারণায় মুখরিত হয়েছে।
ঘৌড় দৌড় প্রতিযোগিতা শেষে আলোচনা সভা ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠান হয়। চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জালাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে, প্রধান  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,শাহাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান  জিয়াউর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আশরাফ খান মাহমুদ,  সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মোল্যা,চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু নওশের প্রমুখ।