Type to search

প্রথম ধাপে ৩৭১টি ইউপি, ১১ পৌরসভা ও লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন ২১ জুন

জাতীয়

প্রথম ধাপে ৩৭১টি ইউপি, ১১ পৌরসভা ও লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন ২১ জুন

অপরাজেয়বাংলা ডেক্স :  করোনা ভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে স্থগিত হয়ে যাওয়া ৩৭১ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণের দিন নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২১ জুন ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে। একইদিন ১১টি পৌরসভা ও লক্ষীপুর-২ আসনেও উপনির্বাচন অনুষ্ঠিত হবে। বুধবার (২ জুন) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এ তারিখ ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশন সভা শেষে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেন, স্বাস্থ্যবিধি মেনে প্রচার-প্রচারণা এবং ভোট গ্রহণের বিষয়ে নির্বাচন কমিশন থেকে নির্দেশনা যাবে। বৃহস্পতিবার থেকে ৩৭১ ইউপি, ১১ পৌরসভা ও লক্ষ্মীপুর-২ আসন নির্বাচনের প্রচার-প্রচারণা করতে পারবেন প্রার্থীরা।

সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব আসনে আগামী ১৪ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, উপ-নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন ১৫ জুন, বাছাই ১৭ জুন, প্রত্যাহারের শেষদিন ২৩ জুন, প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৪ জুন। এছাড়া লক্ষ্মীপুর-২ আসনে গত ১১ এপ্রিল ভোট হওয়ার কথা ছিল। করোনার কারণে স্থগিত এই সংসদীয় আসনে আগামী ২১ জুন ভোট অনুষ্ঠিত হবে। এই আসনের মনোনয়নপত্র আগেই যাচাই-বাছাই হয়েছে। এরআগে, ১১ এপ্রিল ইউপি নির্বাচনে এই ভোটগ্রহণের তারিখ নির্ধারণ ছিল। করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে গত ১ এপ্রিল থেকে সব ধরনের নির্বাচন স্থগিত করে কমিশন।

ইসি কমিশনার রফিকুল ইসলাম বলেন, করোনা সংক্রমণকালে ভোট অনুষ্ঠানের আমি বিপক্ষে। একান্ত সাংবিধানিক বাধ্যবাধকতা হলে কেবল সেই ভোট করা যেতে পারে বলে আমি মত দিয়েছি। যেহেতু সংখ্যাগরিষ্ঠ সদস্যদের সিদ্ধান্তে এটি পাস হয়েছে, ফলে এ বিষয়ে আমার প্রস্তাব গ্রহণ হয়নি।সূত্র,আমাদের সময়.কম