Type to search

পদ্মা সেতুতে সড়কপথের শেষ স্ল্যাব বসছে আজ

জাতীয়

পদ্মা সেতুতে সড়কপথের শেষ স্ল্যাব বসছে আজ

অপরাজেয়বাংলা ডেক্স: পদ্মা সেতুতে যান চলাচল পথের শেষ স্ল্যাব বসছে আজ। ফলে ছয় দশমিক ১৫ কিলোমিটার সেতুতে পূর্ণাঙ্গ রূপ পেতে যাচ্ছে সড়কপথ। যানবাহন চলাচলের জন্য বাকি থাকবে শুধু পিচঢালাই।

আগামী এপ্রিলে পুরো কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, পিচঢালাইয়ের জন্য যাবতীয় প্রস্তুতি শেষ। তবে বর্ষা মৌসুমে কাজটি করা হবে না। শুরু হবে অক্টোবরের শেষ দিকে। এ কাজে তিন মাসের মতো সময় লাগতে পারে।

প্রকল্প সূত্র জানায়, স্ল্যাব বসানোর মাধ্যমে যে কংক্রিটের পথ তৈরি হবে, তার ওপর প্রথমে দুই মিলিমিটারের পানিনিরোধক একটি স্তর বসানো হবে। এটি ‘ওয়াটারপ্রুফ মেমব্রেন’ নামে পরিচিত, যা অনেকটা প্লাস্টিকের আচ্ছাদনের মতো। এর ওপর কয়েক স্তরের পিচঢালাই হবে। সব মিলিয়ে পুরুত্ব হবে প্রায় ১০০ মিলিমিটার।

সেতুর ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি সেতু বিভাগকে জানিয়েছে, তারা আগামী ৩০ এপ্রিলের মধ্যেই সব কাজ শেষ করবে। সব মিলিয়ে আগামী মে মাসেই পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া সম্ভব। তবে সেতু বিভাগ জানিয়েছে, দিনক্ষণ ঠিক করা হবে প্রধানমন্ত্রী শেষ হাসিনার সঙ্গে আলোচনার পর।

দ্বিতলবিশিষ্ট পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচল করবে যানবাহন, নিচ দিয়ে রেল। দক্ষিণাঞ্চলের ২১টি জেলার সঙ্গে যোগাযোগ সহজ করতে যাওয়া মূল সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার।সূত্র,ডিবিসি নিউজ