Type to search

দেশে ফিরলেন ভারতে পাচার হওয়া ৪ তরুণী

জাতীয়

দেশে ফিরলেন ভারতে পাচার হওয়া ৪ তরুণী

অপরাজেয় বাংলা ডেক্স

বিভিন্ন সময় ভালো কাজের প্রলোভনে পাচার হওয়া বাংলাদেশি চার তরুণীকে ফেরত পাঠিয়েছে ভারত সরকার।

রোববার (২৯ নভেম্বর) বেলা ১২টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ট্রাভেল পারমিটে তাদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে। ফেরত আসা তরুণীদের আইনি সহায়তা দিতে পুলিশের কাছ থেকে গ্রহণ করেছে রাইটস যশোর ও জাস্টিস এন্ড কোয়ার নামে দুটি এনজিও সংস্থা।

ফেরত আসা তরুণীরা হলেন, নারায়ণগঞ্জের সনিয়া আক্তার, নড়াইলের আসমা আক্তার, ফরিদপুরের লিজা শেখ ও ঢাকার জেসমিন আক্তার।

বেনাপোল ইমিগ্রেশনের পুলিশ পরিদর্শক মহাসিন উদ্দীন জানান, ফেরত আসা তরুণীদের ইমিগ্রেশন কার্যক্রম শেষে পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে। সেখান থেকে রাইটস যশোর দুই কিশোরীক ও জাস্টিস এন্ড কেয়ার এনজিও দুই জনকে গ্রহণ করেছে।

জাস্টিস এন্ড কেয়ারের যশোর শাখার প্রোগ্রাম অফিসার শাওমি সুলতানা জানান, সংসারে অভাব অনটনের সুযোগ নিয়ে পাচারকারীরা ভালো কাজের প্রলোভনে এদেরকে ভারতে পাচার করে। পরে সেখানে নিয়ে বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করে। খবর পেয়ে ভারতীয় পুলিশ তাদের গোয়া থেকে উদ্ধার করে একটি এনজিও সংস্থার হেফাজতে দেয়। পরে এসব তরুণীদের নাম ঠিকানা সংগ্রহ করে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ট্রাভেল পারমিটে ফেরত আনা হয়। ফেরত আসা তরুণীরা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চায় সব ধরনের সহযোগীতা প্রদান করা হবে। এছাড়া তরুণীদের কর্মসংস্থানের বিষয়েও এনজিও সংস্থা দেখবে বলে জানান এই কর্মকর্তা।

সূত্র, বার্তা২৪.কম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *