Type to search

দেশে তৈরি হচ্ছে পূর্ণাঙ্গ আধুনিক হেলিপোর্ট

জাতীয়

দেশে তৈরি হচ্ছে পূর্ণাঙ্গ আধুনিক হেলিপোর্ট

অপরাজেয় বাংলা ডেক্স
দেশে একটি পূর্ণাঙ্গ আধুনিক হেলিপোর্ট নির্মাণ করতে যাচ্ছে, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু হেলিপোর্ট নামের এই হেলিপোর্টের জন্য স্থান নির্ধারন করা হয়েছে, রাজধানীর কাওলায়। সিভিল এভিয়েশন বলছে, দেশে হেলিকপ্টার ব্যবহারের সংখ্যা বেড়েছে, বেড়েছে সেবাদানকারী প্রতিষ্ঠানের সংখ্যা। হযরত শাহজালালে বানিজ্যিক ফ্লাইটের চলাচল নির্বিঘ্ন ও নিরবিচ্ছিন্ন হেলিকপ্টার সেবা নিশিচ্ত করতেই তৈরি হচ্ছে বঙ্গবন্ধু হেলিপোর্ট।

বছরখানেক আগেও দেশে হেলিকপ্টার উড্ডয়নের গড় সংখ্যা ছিল বছরে প্রায় এক হাজার। বর্তমানে ব্যবহার বেড়েছে কয়েকগুন। যার গড় সংখ্যা মাসে প্রায় ৫ হাজার।

মোট ৯টি বেসরকারি হেলিকপ্টার সংস্থার বাণিজ্যিক কার্যক্রম চলছিল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিন দিক থেকে। কিন্তু বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণের জন্য এটি উত্তরে সরিয়ে নেয়া হয়।

আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণের কারণে বিমানবন্দরের উত্তর দিকে হেলিকপ্টারের অপারেশনাল কার্যক্রম পরিচালনা কঠিন হয়ে পড়েছে। একই সাথে বানিজ্যিক উড়োজাহাজ উঠানামাতেও ঝুঁকির আশংকাও বাড়ছে।

এভিয়েশন অপারেটরস এসোসিয়েশন অব বাংলাদেশের জেনারেল সেক্রেটারি মফিজুর রহমান বলেন, বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা করার সময় হেলিকপ্টার ফ্লাই করানোটা অনেক প্রতিবন্ধকতা দেখা দেয়। কিন্তু হেলপোর্টটা তৈরি করা হলে আর এসব প্রতিবন্ধকতা দেখা যাবে না। ভবিষ্যতে আমাদের বিমানের সংখ্যা আরও বাড়লে এটিকে আমরা অ্যাভিয়েশন হিসেবেও ব্যবহার করতে পারবো।

গুরুত্ব বিবেচনায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছেই কাওলায় প্রায় ১০০ বিঘা জমির ওপর দেশের প্রথম কেন্দ্রিয় হেলিপোর্ট নির্মাণ করার কথা জানিয়েছে সিভিল এভিশেন, যার নাম হবে বঙ্গবন্ধু হেলিপোর্ট।

সিভিল এভিয়েশন চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, যে হারে আমাদের এখন ট্রাফিক বাড়ছে, এটাকে ম্যানেজ করতে হলে হেলিকপ্টারগুলোকে এখান থেকে সরাতে হবে। আমরা হেলিপ্যাডটা তৈরি করতে চাচ্ছি যাতে ভবিষ্যতে হেলিকপ্টার অপারেশনটা আলাদাভাবে করা যায়।

বঙ্গবন্ধু হেলিপোর্টে অন্তত ৮০টি হেলিকপ্টার অবস্থান এবং একই সময়ে দুটি ওঠানামা করতে পারবে।

 

সূত্র, DBC বাংলা