Type to search

দেশের প্রথম মেট্রোরেলের অফিসিয়াল ট্রায়াল রান আজ

জাতীয়

দেশের প্রথম মেট্রোরেলের অফিসিয়াল ট্রায়াল রান আজ

অপরাজেয়বাংলা ডেক্স: বৈদ্যুতিক ট্রেনের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। দেশের প্রথম মেট্রোরেলের আনুষ্ঠানিক ট্রায়াল রান শুরু হচ্ছে আজ।

রাধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে মিরপুরের পল্লবী পর্যন্ত ট্রায়াল রান হবে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (ডিএমটিসিএল) কর্মকর্তারা জানিয়েছেন, কারিগরি ও নিরাপত্তাসহ খুঁটিনাটি বিষগুলো পরীক্ষা-নিরীক্ষা শেষে ট্রায়ালের জন্য ট্রেনগুলো প্রস্তুত করা হয়েছে।

আজ রোববার সকাল ১০টায় উত্তরা থেকে মিরপুর পল্লবী স্টেশন পর্যন্ত এমআরটি লাইন-৬ এর ডিপোর অভ্যন্তরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের মেট্রো রেলের পরীক্ষামূলক চলাচলের সূচনা করবেন।

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল ব্যবস্থা নির্মিত হচ্ছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয়ে। কাজ সম্পন্ন হলে ১৬টি স্টেশনের মেট্রোরেল ঘণ্টায় ৬০ হাজার জনকে বহন করতে পারবে।

আশা করা হচ্ছে-২০২২ সালের ডিসেম্বর থেকে উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের প্রথম ধাপ ব্যবহার করতে পারবেন ঢাকাবাসী।

পূর্ব প্রস্তুতি হিসেবে গত শুক্রবার রাজধানীর উত্তরা থেকে মিরপুর পল্লবী পর্যন্ত মেট্রোরেল চালানো হয়। এসময় মেট্রোরেল চলাচলে কোনো ধরনের সমস্যা হয়নি বলে জানায় সংশ্লিষ্ট কতৃপক্ষ।

উল্লেখ্য, এমআরটি-৬ শেষ করার কথা ছিল ২০২৪ সালের জুনের মধ্যে। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে রাজধানীর আগারগাঁও পর্যন্ত শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়।

কিন্তু মহামারি করোনার কারণে মেট্রোরেল লাইন স্থাপনের সঙ্গে জড়িত কর্মকর্তা-কর্মচারীরা সংক্রমিত হলে সময় সীমার কিছুটা ব্যতয় ঘটে।সূত্র,ডিবিসি নিউজ