Type to search

তালায় ভার্মি কম্পোষ্ট বিষয়ক প্রশিক্ষণ

সাতক্ষীরা

তালায় ভার্মি কম্পোষ্ট বিষয়ক প্রশিক্ষণ

পাটকেলঘাটা প্রতিনিধি: সাতক্ষীরার তালা উপজেলায়
ভার্মি কম্পোষ্ট বা কেঁচো সার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩সেপ্টেম্বর) তালা ওয়ার্ল্ড কনসার্ন অফিসে কর্মশালা অনুষ্ঠিত হয়।
ওয়ার্ল্ড কনসার্ন বাংলাদেশের বাস্তবায়নে এবং ইন্টারঅ্যাক্ট এর অর্থায়নে, এনসিওর প্রটেকশন এন্ড জাস্টিস থ্র ইন্টিগ্রেডেট অ্যাপ্রোচ প্রোগ্রামের আওতায় উক্ত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা উপজেলার উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা পলাশ কান্তি রায়। স্বাগত বক্তব্য রাখেন ওয়ার্ল্ড কনসার্ন বাংলাদেশ’র প্রোগ্রাম অফিসার রনজিত দাশ। উক্ত প্রশিক্ষণে বিভিন্ন পর্যায়ের  ২২ জন নারী-পুরুষ অংশগ্রহণ করেন।
প্রশিক্ষণে বলা হয়,কেচোঁ মানুষের একটি অন্যতম উপকারী প্রাকৃতিক ক্ষুদ্র প্রাণী। বিশেষ প্রজাতির কেঁচো ব্যবহার করে কোন উদ্ভিদ বা প্রাণীর বর্জ্য ও দেহাবশেষকে প্রক্রিয়াজাতকরণের পর যে সার পাওয়া যায় তাই কেঁচো সার বা ভার্মি কম্পোষ্ট। এই কেঁচো সার বা ভার্মি কম্পোষ্টে পুষ্টির পরিমাণ সাধারণ কম্পোষ্টের তুলনায় বেশি, এটি ক্ষেতের উর্বরতা বৃদ্ধি করে, ফসলের ফলন প্রায় ১৫ থেকে ২০ শতাংশ বৃদ্ধি করে, মাটির শারীরিক গঠন পরিবর্তন করে এবং এর পানি ধারণ ক্ষমতাও বৃদ্ধি পায়।