Type to search

ঝিকরগাছা পৌর এলাকার উন্নয়ন কাজের লক্ষ্যে ৫টি কবরের স্থান পরিবর্তন

ঝিকরগাছা

ঝিকরগাছা পৌর এলাকার উন্নয়ন কাজের লক্ষ্যে ৫টি কবরের স্থান পরিবর্তন

আফজাল হোসেন চাঁদ, ঝিকরগাছা :

যশোরের ঝিকরগাছা পৌর এলাকার উন্নয়ন কাজের লক্ষ্যে ৫টি কবরের স্থান পরিবর্তন করা হয়েছে। সিআরডিপি-২ প্রজেক্টের আওতায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে পৌরসভার উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। নিয়মিত উন্নয়ন প্রকল্পের কাজ পরিদর্শন করছেন পৌরসভার মেয়র ও বাংলাদেশ আওমীলীগের ঝিকরগাছা উপজেলা শাখার সিনিয়র সহ সভাপতি আলহাজ্ব মোস্তফা আনোয়ার পাশা জামাল।
আর এই উন্নয়ন প্রকল্পের কাজ করতে গিয়ে কৃষ্ণনগর খালপাড়ায় বাইতুল আমান জামে মসজিদের পাশের সরকারি গৌরস্থানে ৫টি কবরের উপর দিয়ে খালের পার নির্মাণ কাজ বহমান থাকার বিষয়ে স্থানীয় লোকজন আমলে নিয়ে পৌরসভার মেয়রকে অবগত করেন। এই বিষয়ে পৌর মেয়রের সার্বিক সহযোগিতায় ঝিকরগাছার স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমার ঠিকানা কবর’ নামক প্রতিষ্ঠানটি বিনা পারিশ্রমিকে আলা উদ্দীন, বাবর আলী, বাটুল, লাভলী ও শান্তা নামের বিভিন্ন সময়ে মারা যাওয়া ব্যক্তিদের ৫টি কবরের স্থান পরিবর্তন করে ১০-১২ হাত দূরে আবারও নতুন কাফনে জড়িয়ে সমাহিত করা হয়েছে।
দীর্ঘ ৪৭ বছর যাবৎ সমাজসেবায় স্বেচ্ছাশ্রমে দাফন-কাফন’র কাজ পরিচালনা করেন। এপর্যন্ত প্রায় ১হাজর ৫শত কবর খনন ও দাফন-কাফন সম্পন্ন করেছে এই সংগঠনটি। পৌরসদরের কৃষ্ণনগর বায়তুল আমান জামে মসজিদের পাশে ‘আমার ঠিকানা কবর’ এর সংগঠনটির কার্যালয়। খেটে খাওয়া মানুষ দ্বারা গঠিত ২৭ সদস্যের একটি কমিটি রয়েছে। এই কমিটির সদস্যদের কল্যাণ তহবিলে প্রতি মাসে তাদের জমা দিতে হয় ২০টাকা। আর তাদের এই অর্থ দিয়ে চলে কবর খননে নিজস্ব সরঞ্জাম, পোশাক, জেনারেটর, জ্বালানি খরচসহ সব ব্যয়ভার সহ বেওয়ারিশ লাশের দাফন-কাফন।
শুক্রবার (২৪ ফেব্রæয়ারী) সকালে পৌর এলাকার উন্নয়ন কাজের লক্ষ্যে ৫টি কবরের স্থান পরিবর্তনের দায়িত্ব পালন করেছেন আমার ঠিকানা কবর’র প্রতিষ্ঠাতা সভাপতি ফিরোজ মাসুদ, সাধারণ সম্পাদক ইসরাইল হোসেন, সদস্য ইদ্রিস আলী ইদেল, হাত্তা, সেলিম হোসেন, নুর ইসলাম, জামাল হোসেন, ইমরান হোসেন, আব্দুল গনি, সাজ্জাদুল আলম, খলিল হোসেন, ইউসুফ আলী নেদা, সাইজুল ইসলাম, শাহাদৎ হোসেন সহ আরো অনেকে।
এ বিষয়ে পৌরসভার মেয়র আলহাজ্ব মোস্তফা আনোয়ার পাশা জামাল বলেন, এলাকার উন্নয়ন কাজের লক্ষ্যে ৫টি কবরের স্থান পরিবর্তন করা হয়েছে। আমাদের কাজে সহযোগিতা করেছে আমাদেরই স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমার ঠিকানা কবর’ নামক প্রতিষ্ঠানটি। আমি এই প্রতিষ্ঠানটির সার্বিক সাফল্যতা কামনা করছি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *