Type to search

জাতীয় প্রাথমিক শিক্ষা পদক বিতরণ ৩১ অক্টোবর

জাতীয়

জাতীয় প্রাথমিক শিক্ষা পদক বিতরণ ৩১ অক্টোবর

আগামী ৩১ অক্টোবর উদ্বোধন হতে যাচ্ছে প্রাথমিক শিক্ষা সপ্তাহ। সাত দিনব্যাপী নানা আয়োজনের মাধ্যমে এবারের শিক্ষা সপ্তাহ পালন করা হবে। একইসঙ্গে ২০১৯ সালের জাতীয় শিক্ষা পদক তুলে দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি শিক্ষা সপ্তাহ উদ্বোধন করবেন।

এ বিষয়ে প্রস্তুতি নিতে বুধবার (১৩ অক্টোবর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সভা অনুষ্ঠিত হয়। সভা থেকে একাধিক উপকমিটি গঠন করা হয়েছে।

সভা সূত্রে জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে গত দুই বছর জাতীয় শিক্ষা সপ্তাহ আয়োজন করা হয়নি। এ বছর করোনা নিয়ন্ত্রণে থাকায় আগামী ৩১ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত জাতীয় শিক্ষা সপ্তাহ পালন করা হবে। ‘মুজিব বর্ষের দীক্ষা মানসম্মত প্রাথমিক শিক্ষা’- এই শ্লোগানে পালিত হবে ২০২১ সালের প্রাথমিক শিক্ষা সপ্তাহ। এ জন্য ১০টি উপ কমিটি ও একটি মূল কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটির মাধ্যমে শিক্ষা সপ্তাহ আয়োজন করা হবে।

সাত দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে শিক্ষকদের প্রশিক্ষণ, কর্মশালা, সভা, সেমিনার আয়োজন করা হবে। এতে দেশি-বিদেশি বিশেষজ্ঞরা অশংগ্রহণ করবেন। জেলা, উপজেলা, থানা ও বিদ্যালয় পর্যায়ে এসব অনুষ্ঠানের আয়োজন করা হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে জানা গেছে, ২০১৯ সালের নির্বাচিত বর্ষসেরাদের হাতে এ অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার তুলে দেওয়া হবে। ৩১ আক্টোবর প্রধানমন্ত্রী শিক্ষা সপ্তাহের উদ্বোধন করবেন। সেখানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এ মন্ত্রণালয়ের সচিব অনুষ্ঠানের সভাপত্বিত করার কথা রয়েছে।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বুধবার জাগো নিউজকে বলেন, আগামী ৩১ অক্টোবর প্রাথমিক শিক্ষা সপ্তাহ শুরু হতে যাচ্ছে। পরবর্তী ছয়দিন নানা আয়োজনের মধ্য দিয়ে এটি পালন করা হবে।

তিনি বলেন, শিক্ষা সপ্তাহের প্রথম দিন ২০১৯ সালের প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সেরাদের পুরস্কার তুলে দেওয়া হবে। ২০২০ সালে করোনা পরিস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সে বছর সেরা নির্বাচন করা হবে না, তবে ২০২১ সালের সেরা নির্বাচন করে তাদের পুরস্কৃত করা হবে বলেও জানান তিনি।

২০১৯ সালের জাতীয় শিক্ষা পদকের জন্য শ্রেষ্ঠ প্রাথমিক বিদ্যালয় নির্বাচিত হয়েছে টাঙ্গাইল জেলার মির্জাপুরের বাইমহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। রোববার এই তালিকা চূড়ান্ত করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে শ্রেষ্ঠ শিক্ষক ও শ্রেষ্ঠ জেলা প্রশাসকসহ বিভিন্ন শ্রেণিতে সেরা হওয়াদের নামও চূড়ান্ত করা হয়েছে।সূত্র,জাগোনিউজ২৪.কম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *