Type to search

চলমান বিধিনিষেধের সময় বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

জাতীয়

চলমান বিধিনিষেধের সময় বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

 অপরাজেয় বাংলা ডেক্স : করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান কঠোর বিধিনিষেধের সময় বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

চলমান কঠোর বিধিনিষেধের মেয়াদ আগামী ৫ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আজ বুধবার (২৮ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ২৮ এপ্রিল মধ্যরাত থেকে ৫ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনষেধ বৃদ্ধি করা হয়েছে।

করোনাভাইরাসের বিস্তাররোধে বর্তমান পরিস্থিতি বিবেচনায় কঠোর বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার।

জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে দোকান ও শপিংমল সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। এছাড়া যথারীতি আগের মতো জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠান ছাড়া যথারীতি সরকারি-বেসরকারি অফিস, গণপরিবহন বন্ধ থাকবে। খোলা থাকবে শিল্প-কারখানা।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়েছে, ভারত থেকে আগত কোনও ব্যক্তি বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে, ভিসার মেয়াদোত্তীর্ণ বাংলাদেশিরা ভারতে অবস্থিত হাইকমিশনের বিশেষ অনুমতি নিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারবে। এক্ষেত্রে তাদের ১৪ দিনের কোয়ারেন্টিনের কঠোর বিধিনিষেধ মেনে চলতে হবে।

কোভিড-১৯ সংক্রমণ রোধে গত ১৪ই এপ্রিল ভোর ৬টা থেকে ৮ দিনের কঠোর বিধিনিষেধে শুরু হয়। চলমান বিধিনিষেধের মধ্যে পালনের জন্য ১৩টি নির্দেশনা দেয়া হয় সরকারের পক্ষ থেকে। সেই মেয়াদ শেষ হয় গত ২১শে এপ্রিল মধ্যরাতে।

তবে, করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হওয়ায় বিধিনিষেধের মেয়াদ আগামী ২৮শে এপ্রিল মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়। এরপর আগামী ৫ মে পর্যন্ত সেই বিধিনিষেধ আরও বৃদ্ধি করা হলো।সূত্র,ডিবিসি নিউজ