Type to search

খুলনায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

খুলনা

খুলনায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

 

অপরাজেয় বাংলা ডেক্স : খুলনায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে উদযাপন করা হয়েছে।

বুধবার (১৭ মার্চ) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে তোপধ্বনির মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়।

সরকারি, আধাসরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত ভবন ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙিন’।

সকালে বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্র প্রাঙ্গণে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন খুলনা মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর কমান্ড, কেসিসির মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন, পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি, জেলা প্রশাসন, জেলা পরিষদ, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর, বাংলাদেশ আওয়ামী লীগ মহানগর, জেলা ও অংগসংগঠন, স্কুল-কলেজ, পেশাজীবী সংগঠনসহ সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

খুলনা সোনালী ব্যাংক লিমিটেড স্যার ইকবাল রোড শাখায় কেক কেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করে। এছাড়া খুলনার বিভিন্ন ব্যাংক-বীমা, আর্থিক প্রতিষ্ঠানগুলো আলোচনা সভা, পুষ্পস্তবক অর্পণ ও কেক কেটে দিবসটি উদযাপন করে।

অনুরূপভাবে নানা কর্মসূচির মধ্য দিয়ে আওয়ামী লীগ ও তার অংগসংগঠন, খুলনা সিটি করপোরেশন, খুলনা প্রেসক্লাব, খুলনা সাংবাদিক ইউনিয়ন (কেইউজে) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ উদযাপন করে।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিজস্ব উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। জেলা ও উপজেলায় বঙ্গবন্ধুর জীবনী ও মহান মুক্তিযুদ্ধভিত্তিক পুস্তক ও ডকুমেন্টরি প্রদর্শন এবং বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রচার করা হয়। স্থানীয় পত্রিকায় বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশিত হয়।

এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ও নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়।

এ উপলক্ষে সকাল ৯টায় শহিদ তাজউদ্দীন আহমদ ভবনের সামনে খুবি উপাচার্যের পক্ষে ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ জাতীয় পতাকা উত্তোলন করে দিবসের কর্মসূচি শুরু করেন। পরে ট্রেজারারের নেতৃত্বে একটি শোভাযাত্রা প্রশাসন ভবনের সামনে থেকে শুরু করে কালজয়ী মুজিব প্রাঙ্গণে এসে শেষ হয়।

এরপরই বঙ্গবন্ধুর ম্যুরাল ‘কালজয়ী মুজিব’ এর বেদীতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পক্ষে ট্রেজারার শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ডিসিপ্লিন প্রধান, বিভাগীয় প্রধান, ছাত্র বিষয়ক পরিচালক, প্রভোস্ট, শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারিরা উপস্থিত ছিলেন।

খুলনা বিশ্ববিদ্যালয় স্কুলে বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক রচনা প্রতিযোগিতার পুরস্কার ও আইন ডিসিপ্লিন কর্তৃক প্রকাশিত দেয়ালিকা ‘রেসকোর্সে বঙ্গবন্ধু’ এর উদ্বোধন করেন ট্রেজারার। এ সময় আইন ডিসিপ্লিনের ডিন ও ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. ওয়ালিউল হাসানাত, দেয়ালিকার সম্পাদক সহকারী অধ্যাপক তালুকদার রাসেল মাহমুদসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এছাড়া সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় মন্দিরে প্রার্থনা অনুষ্ঠিত হয়। অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ ও প্রশাসন ভবন সংলগ্ন জামে মসজিদে বাদ যোহর দোয়া মাহফিল। এছাড়া মেইন গেট, মেইনগেট থেকে হাদি চত্বরের রাস্তা পর্যন্ত, প্রশাসনিক ভবন ও কালজয়ী মুজিব চত্বরে আলোকসজ্জা করা হয়।

নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে জাতীয় পতাকা উত্তোলণের মাধ্যমে ১৭ মার্চের অনুষ্ঠান শুরু হয়। এরপর সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।
সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কেক কাটা হয়। এরপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বিশ্ববিদ্যালয়ের লিবারেল অব আর্টস অ্যান্ড হিউম্যান সায়েন্স ফ্যাকাল্টির ডিন প্রফেসর ড. আবদুল্লাহেল বাকীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ভাইস-চ্যান্সেলর (চলতি দায়িত্ব) প্রফেসর সুধীর কুমার পাল।

দ্য ফিউচার আইডিয়াল মাদার অর্গানাইজেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কেক কাটা, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম।

সূত্র,  বাংলানিউজটোয়েন্টিফোর.কম