Type to search

খুলনায় করোনা চিকিৎসায় নানা সমস্যা

খুলনা

খুলনায় করোনা চিকিৎসায় নানা সমস্যা

অপরাজেয়বাংলা ডেক্স: নানা সীমাবদ্ধতায় চলছে বিভাগীয় শহর খুলনার একমাত্র করোনা ডেডিকেটেড হাসপাতালটি। রয়েছে জনবল ও শয্যাসংকট। হয়নি সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট নির্মাণও।

অন্যদিকে স্থান সংকটে জেনারেল হাসপাতালেও শুরু করা যায়নি করোনার চিকিৎসা।

খুলনায় করোনা রোগীদের চিকিৎসার জন্য একশো শয্যা নিয়ে শুরু হয়েছিল করোনা ডেডিকেটেড হাসপাতাল। তবে হঠাৎই সংক্রমণ বেড়ে যাওয়ায় সেবা দিতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।

খুলনা করোনা প্রতিরোধ ও ব্যবস্থাপনা টেকনিক্যাল কমিটির সার্বিক সমন্বয়কারী মেহেদী নেওয়াজ বলেন, ‘স্বাস্থ্যের মহাপরিচালককে অবশ্যই খুলনায় আসতে হবে। সরেজমিনে যদি উনি না দেখেন তাহলে এখানকার আসল অবস্থা উনি চিন্তাই করতে পারবেন না যে কি অবস্থার মধ্য দিয়ে আমরা যাচ্ছি।’

হাসপাতালটিতে আছে ২০ টি আইসিইউ, ১০ টি এইচডিও বেড। সেন্টাল অক্সিজেন প্ল্যান্ট নির্মাণ না হওয়ায় হাসপাতালে ৫০০ সিলিন্ডারের মাধ্যমে চলছে সেবা কার্যক্রম। এ অবস্থায় ২৫ থেকে ৩০ টি শয্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের উপ-পরিচালক বিধান চন্দ্র ঘোষ বলেন, ‘এখানে চতুর্থশ্রেণির কর্মচারীর সমস্যাটা প্রকট আকার ধারণ করেছে। এটা কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছি, দ্রুত সমস্যার সমাধান করা হবে।’

এদিকে স্থান সংকটে আজও চালু হয়নি খুলনা জেনারেল হাসপাতাল। তবে হাসপাতালটিতে ৭০ শয্যার করোনা ওয়ার্ড চালুর সিদ্ধান্তের কথা জনালেন সির্ভিল সার্জন। আর জেলার স্বাস্থ্য খাতের সার্বিক দিক পর্যবেক্ষণে স্বাস্থ্য বিভাগের মহাপরিচালককে খুলনা ভ্রমণের আহ্বান সিটি মেয়রের।

খুলনার সিভিল সার্জন নেওয়াজ মোহম্মদ বলেন, ‘যেহেতু এখানে রোগীর সংখ্যা বেশি এবং এর বাইরে আর রোগী নেয়া সম্ভব না, তাই এখান থেকে সাধারন রোগীকে মেডিক্যাল কলেজে স্থানান্তর করে এটিকে সম্পূর্ণ করোনা ডেডিকেটেড হাসপাতাল হিসেবে চালু করার জন্য করোনা প্রতিরোধ কমিটির সভায় সিদ্ধান্ত  গৃহীত হয়েছে।

খুলনা সিটি কর্পোরেশন মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, ‘হাসপাতালের বেড বাড়াতে গেলে আমাদের প্রয়োজনীয় ডাক্তার বা নার্স নাই। এখান থেকে কিছু ডাক্তার নিয়ে যাওয়ার সময় বলা হয়েছিল যে প্রয়োজনে ডাক্তার দেয়া হবে।’

খুলনায় জেলায় রবিবার পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৪ শত ৯১ জন। মারা গেছেন ১শ ৯৩ জন।সূত্র,ডিবিসি নিউজ