Type to search

ইয়াস: পটুয়াখালীতে দুর্গতরা সাইক্লোন শেল্টারে

জাতীয়

ইয়াস: পটুয়াখালীতে দুর্গতরা সাইক্লোন শেল্টারে

অপরাজেয়বাংলা ডেক্স: ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে পটুয়াখালীর কয়েকটি উপজেলায় বিধ্বস্ত বেড়িবাঁধ দিয়ে স্বাভাবিকের চেয়ে ৩-৪ ফুট উচ্চতায় জোয়ারের পানি প্রবেশ করে কমপক্ষে অন্তত ৩০টি গ্রাম প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে। এসব এলাকার পানিবন্দি হয়ে পড়া হাজার হাজার মানুষের আশ্রয় হয়েছে মুজিব কিল্লা ও সাইক্লোন শেল্টারে।

আবহাওয়া অফিসের সর্বশেষ তথ্যমতে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড়টি মঙ্গলবার দুপুর পর্যন্ত পটুয়াখালীর পায়রা বন্দর থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। দেশের সমুদ্রবন্দর সমূহকে ৩ নম্বর স্থানীয় সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বুধবার (২৬ মে) দুপুরে ভারতের দক্ষিণ-উত্তর উরিষ্যা ও পশ্চিমবঙ্গ অতিক্রম করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এদিকে ইয়াসের প্রভাবে বাংলাদেশের উপর দিয়ে প্রবল বেগে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। এতে করে পানিবন্দি ও গৃহহীন হয়ে পড়ছেন অনেকে।

পটুয়াখালীতে পায়রা বন্দরসহ জেলার কোথাও এখন পর্যন্ত ঘূর্ণিঝড়ের প্রভাব পড়েনি। সাগরে টানা ৬৫ দিনের জন্য মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি থাকায় গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরা নৌকা এবং ট্রলারগুলোকে আগেই নিরাপদে ফিরিয়ে আনা হচ্ছে।

অনেকেই বলছেন সংকেত সম্পর্কে ধারণা না থাকায় সাইক্লোন শেল্টারে যাওয়ার অনিচ্ছা মানুষের। তবে সাইক্লোন শেল্টারে মানুষ নিতে এবং সেখানে নারী ও শিশুদের নিরাপত্তায় কাজ করছেন পুলিশ।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠছে। বাতাসের বেগ আগের তুলনায় বেড়েছে।

এদিকে ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় সর্বোর্চ্চ প্রন্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন । ঘূর্ণিঝড় মোকাবিলায় জেলায় মুজিব কিল্লা, সাইক্লোন শেল্টার ও শিক্ষা প্রতিষ্ঠানসহ ৮০৩টি আশ্রয়কেন্দ্র ও ৯৩টি মেডিক্যাল টিম প্রস্তুত রাখার পাশাপাশি এসব কেন্দ্রে খাদ্য, চিকিৎসক ও স্কাউট এবং যুব রেডক্রিসেন্ট ভলান্টিয়ার রাখার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া জেলায় জরুরি খাদ্য সহায়তা, শিশু ও গো-খাদ্যের জন্য ২ কোটি ৫৪ লাখ টাকা বরাদ্দ রাখা আছে । জেলায় ১৩০০ পুলিশ সদস্য, সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ড, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি), স্কাউট, যুব রেডক্রিসেন্ট, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং ফায়ার সার্ভিসের কমিউনিটি ভলান্টিয়ার টিমসহ মোট নয় হাজার স্বেচ্ছাসেবী সদস্যরা কাজ করছেন।সূত্র, বাংলানিউজটোয়েন্টিফোর.কম