Type to search

আসামীকে প্রবেশন দিয়ে হাইকোর্টে যুগান্তকারী রায়

জাতীয়

আসামীকে প্রবেশন দিয়ে হাইকোর্টে যুগান্তকারী রায়

অপরাজেয় বাংলা ডেক্স 

বিশেষ আইনে দেশে এই প্রথম আসামিকে প্রবেশন দিয়ে যুগান্তকারী রায় দিয়েছে হাইকোর্ট।

রবিবার, বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একক বেঞ্চ আসামিকে জেলে না পাঠিয়ে প্রবেশন দেন। এটি বাংলাদেশের ইতিহাসে প্রবেশন আইনে হাইকোর্টের দ্বিতীয় রায়। আর বিশেষ আইনে এটি প্রথম রায়।

প্রবেশনের ৩ শর্তগুলো হলো, আসামী তার অসুস্থ মাকে দেখভাল করবেন, স্ত্রীকে দেখভাল করবেন এবং প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত নিজ কন্যা সন্তানের বিয়ে দিতে পারবেন না।

আসামি মতি মাতবর এবং অপর একজন আসামির কাছে যথাক্রমে ৪১১ পিস এবং ৭০০ পিস ইয়াবা উদ্ধারের অভিযোগে ২০১৫ সালের ২৩ নভেম্বরে, ঢাকার কোতোয়ালী থানায় একটি মামলা দায়ের হয়।  তদন্ত শেষে পুলিশ ওই বছরের ২৪শে নভেম্বর চার্জশিট দাখিল করে। সাক্ষ্যগ্রহণ শেষে ২০১৭ সালের ৮ই জানুয়ারি যুগ্ম মহানগর হাকিম আদালত আসামিদের ৫ বছরের সশ্রম কারাদন্ড ও ২০ হাজার টাকা জরিমানা করে। রায়ে সংক্ষুব্ধ হয়ে আসারিরা মহানগর দায়রা জজ আদালতে ফৌজদারি আপিল দায়ের করেন।

২০১৭ সালের ১১ই মে আপিল শুনানি শেষে অতিরিক্ত মহানগর দায়রা জজ আপিলটি খারিজ করে বিচারিক আদালতের রায় বহাল রাখেন। আপিলের রায়ে সংক্ষুব্ধ হয়ে আসামি মতি মাতবর ২০১৭ সালের পয়লা জুলাই হাইকোর্ট বিভাগে রিভিশন মামলা দায়ের করেন।

সূত্র, DBC বাংলা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *