Type to search

আরব আমিরাতে ঈদ হতে পারে শনিবার, জানাল আন্তর্জাতিক জ্যোতির্বিদ কেন্দ্র

জাতীয়

আরব আমিরাতে ঈদ হতে পারে শনিবার, জানাল আন্তর্জাতিক জ্যোতির্বিদ কেন্দ্র

পবিত্র মাহে রমজান শেষেই উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। রমজান মাস শেষের দিকে চলে আসায় আসন্ন ঈদ নিয়েও শুরু হয়েছে ক্ষণ গণনা। এদিকে আবুধাবি ভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ কেন্দ্র জানিয়েছে আগামী ২২ এপ্রিল শনিবার সংযুক্ত আরব আমিরাতে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। যদি রমজানের শুরুতে জ্যোতির্বিদ কেন্দ্রটি জানিয়েছিল এবার ২১ এপ্রিল শুক্রবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। তবে এটি নির্ভর করছে চাঁদ দেখার ওপর।

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে চাঁদ দেখা কমিটির আগামী ২০ এপ্রিল বৃহস্পতিবার শাওয়াল মাসের চাঁদের সন্ধান করবে। তবে ওই দিন চাঁদ না দেখার সম্ভবনা বেশি বলে জানিয়েছে জ্যোতির্বিদ কেন্দ্রটি। এক বিবৃতিতে তারা জানায়, লিবিয়া থেকে শুরু করে পশ্চিম আফ্রিকার কিছু অংশ ছাড়া আরব ও ইসলামিক বিশ্বের বেশিরভাগ দেশে টেলিস্কোপ দিয়ে বৃহস্পতিবার চাঁদ দেখা সম্ভব নয়।

তারপর আন্তর্জাতিক জ্যোতির্বিদ কেন্দ্রটি বৃহস্পতিবার দেশের কোথাও চাঁদ দেখা গেলে জানানোর জন্য আহ্বান জানিয়েছে। কারণ ওইদিন চাঁদ দেখার কোনো সম্ভবনা নেই। কেন্দ্রটি থেকে আরও বলা হয়, এবছর ৩০টি রোজা হওয়ার সম্ভাবনা রয়েছে। এজন্য বৃহস্পতিবার চাঁদ না দেখার সম্ভবনা রয়েছে। তারপরও ওইদিন চাঁদ দেখার জন্য সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করা হবে।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের মানব উন্নয়ন এবং এমিরাটাইজেশন মন্ত্রণালয় ২৯টি রোজা ধরে আগামী ৩ শাওয়াল পর্যন্ত ঈদুর ফিতরের ছুটি ঘোষণা করেছে। সূত্র: খালিজ টাইমস