Type to search

আরও একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

জাতীয়

আরও একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক:আরও একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। জাপান ও দক্ষিণ কোরিয়া আলাদাভাবে এ তথ্য জানিয়েছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, সিউলে প্রেসিডেন্ট নির্বাচনের কয়েকদিন আগে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হলো।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলছে, তারা একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ শনাক্ত করেছে। এ নিয়ে চলতি বছর উত্তর কোরিয়া ৯টি ক্ষেপণাস্ত্র ছুড়ল। এর আগে ২৭ ফেব্রুয়ারি শেষবার ক্ষেপণাস্ত্র ছুড়েছিল তারা।

পিয়ংইয়ং আন্তর্জাতিক বিমানবন্দর এলাকার কাছাকাছি কোথাও থেকে শনিবারের উৎক্ষেপণটি হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। এই পদক্ষেপ কোরীয় উপদ্বীপের শান্তি ও স্থিতিশীলতার বিরোধী বলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কার্যালয় ব্লু হাউস থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে।
এদিকে, জাপানের প্রতিরক্ষা মন্ত্রী নোবুয়ো কিশি বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ গ্রহণযোগ্য নয়। নতুন ক্ষেপণাস্ত্রটি ৫৫০ কিলোমিটার উচ্চতায় উঠে ৩০০ কিলোমিটার দূরত্ব পাড়ি দিয়েছে বলে জানিয়েছেন তিনি। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার হিসাবে শনিবার ছোড়া ক্ষেপণাস্ত্রটি উঠেছিল ৫৬০ কিলোমিটার উপরে, পাল্লা ছিল ২৭০ কিলোমিটার।

আগামী বুধবার দক্ষিণ কোরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে উত্তর কোরিয়ার সামরিক কর্মসূচিও একটি ইস্যু হিসেবে কাজ করছে।
সূত্র : পার্সটুডে ও আল জাজিরা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *