Type to search

আয়েশা খানমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

জাতীয়

আয়েশা খানমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

অপরাজেয় বাংলা ডেক্স
মহিলা পরিষদের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা আয়েশা খানম এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২ জানুয়ারি), প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রেরিত এক শোক বার্তায় শেখ হাসিনা বলেন, এই নারী নেত্রীর মৃত্যুতে দেশের নারী সমাজ একজন অকৃত্রিম বন্ধু ও সাহসী সহযোদ্ধাকে হারালো।

প্রধানমন্ত্রী মরহুমার আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শনিবার ভোরে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আয়শা খানম। তার মরদেহ সকাল সাড়ে ৮টায় সেগুন বাগিচায় বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কার্যালয়ে নেয়া হয়। এরপর নেত্রকোণায় বাদ আসর নিজ গ্রামে তার দাফন সম্পন্ন হবে।

স্বাধীন বাংলাদেশে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, প্রগতিশীল, সাম্যবাদী সমাজ গড়ার কাজে অগ্রণী ভূমিকা রেখেছিলেন মুক্তিযোদ্ধা ও নারীনেতা আয়শা খানম৷ ১৯৪৭ সালের ১৮ই অক্টোবর নেত্রকোণার গাবড়াগাতি গ্রামে জন্ম হয় তার।

১৯৬২ সালের শিক্ষা আন্দোলন ১৯৬৬’র ছাত্র আন্দোলন, ঊনসত্তরের গণ-অভ্যুত্থান, সত্তরের নির্বাচন এবং একাত্তরের অসহযোগ আন্দোলনসহ স্বাধীনতা যুদ্ধের পথে এগিয়ে যেতে যেসব আন্দোলন-সংগ্রাম সংঘটিত হয়েছিলো সেসবগুলোতেই তিনি সামনের সারিতে ছিলেন৷ ১৯৭১ সালে ছাত্র ইউনিয়নের সহসভাপতি হিসেবে মুক্তিযুদ্ধের সপক্ষে ঢাকায় শিক্ষার্থীদের সংগঠিত করতে নামেন তিনি। ডামি রাইফেল হাতে ঢাকায় নারী শিক্ষার্থীদের মিছিলের যে ছবি আলোচিত হয়, তাতে আয়েশা খানমও ছিলেন। নারী অধিকার প্রতিষ্ঠায় আমৃত্যু লড়াই চালিয়ে গেছেন তিনি।

শুরু থেকেই বাংলাদেশ মহিলা পরিষদের সঙ্গে যুক্ত ছিলেন৷ প্রথমে ছিলেন প্রতিষ্ঠাতা সহ-সাধারণ সম্পাদক এবং জীবনের শেষ দিন পর্যন্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন আয়শা খানম৷

 

সূত্র, DBC বাংলা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *