Type to search

অভয়নগর ইউএনও’র জমি ও গৃহ প্রদান কার্যক্রমের প্রেস ব্রিফিং

অভয়নগর

অভয়নগর ইউএনও’র জমি ও গৃহ প্রদান কার্যক্রমের প্রেস ব্রিফিং

স্টাফ রিপোর্টার
, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় যশোরের অভয়নগর উপজেলায় এ পর্যন্ত ৯৮ জন ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পরিবার প্রতি ০২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদান পূর্বক ঘর প্রদান করা হয়েছে। আগামীকাল ২২ মার্চ এ উপজেলায় ১৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ নির্মিত ঘর হস্তান্তর করা হবে এবং বাকী ৩৪টি ঘরের নির্মাণ কাজ চলমান। ০৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের গৃহ নির্মাণের বরাদ্দ চাওয়া হয়েছে। পরবর্তী পর্যায়ে অভয়নগর উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করণের নিমিত্তে কার্যক্রম গ্রহণের পদক্ষেপ হিসেবে প্রকৃত ভূমিহীন ও গৃহহীন যাচাইবাছাই করে ঘরের বরাদ্দ চাওয়া হবে এবং এর মধ্যে অভয়নগর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে।
“বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না” এই নির্দেশনা বাস্তবায়নে ভূমিহীন ও গৃহহীন (ক শ্রেণি) পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে যশোরের অভয়নগরে প্রেস ব্রিফিং করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা সোমবার দুপুরে উপজেলা পরিষদের সভাকক্ষে স্থানীয় গণমাধ্যম কর্মীদের নিয়ে এ প্রেস ব্রিফিং করেন।
এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মেজবাহ উদ্দীন সাংবাদিকদের জানান, “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না” প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে ভূমিহীন ও গৃহহীন (ক শ্রেণি) পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। আশ্রয়ণ-২ প্রকল্প থেকে এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। একটি ভূমি ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদান করা হচ্ছে এবং বন্দোবস্তকৃত খাস জমিতে ৪শ’ বর্গফুট আয়তনের ০২ কক্ষ বিশিষ্ট সেমিপাকা একক গৃহ নির্মাণ করে দেওয়া হচ্ছে। নির্মিত গৃহে ২টি কক্ষের সামনে টানা বারান্দা এবং পেছনে রান্নাঘর ও স্বাস্থ্যসম্মত স্যানেটারি ল্যাট্রিন রয়েছে। বিনামূল্যে বিদ্যুৎ সংযোগের পাশাপাশি পুনর্বাসিতদের জন্য রয়েছে নিরাপদ সুপেয় পানির ব্যবস্থা। আগামীকাল ২২ মার্চ বুধবার সকাল ১০ টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪র্থ পর্যায়ের নির্মিত গৃহসমূহ উপকারভোগী পরিবারের নিকট হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন।
প্রেস ব্রিফিং চলাকালে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) থান্দার কামরুজ্জামান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম, এলজিইডি প্রকৌশলী এস এম ইয়াফি, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুশফিকুর রহমান, সমাজসেবা কর্মকর্তা ওয়াহিদুজ্জামান প্রমুখ।