Type to search

অভয়নগরে স্বেচ্ছাশ্রমে আমডাঙ্গা খাল সংস্কার কাজ অব্যাহত

অভয়নগর

অভয়নগরে স্বেচ্ছাশ্রমে আমডাঙ্গা খাল সংস্কার কাজ অব্যাহত

সহমর্মীতা জানাতে এমপি রণজিত রায় খালপাড়ে এলেন
স্টাফ রিপোর্টার: জলাবদ্ধ ভবদহ এলাকার জনগণ স্বেচ্ছাশ্রমে আমডাঙ্গা খালা সংস্কার কাজ অব্যাহত রেখেছেন। তারা বৃহস্পতিবারও সকাল আটটা থেকে দুপুর তিনটা পর্যন্ত স্বোচ্ছাশ্রমে খালের মধ্যে উপড়ে পড়া গাছপালা ও খাল শাসনের নামে পানি উন্নয়ন বোর্ডের বসানো ইট সিমেন্ট’র তৈরি ব্লক অপসারণ করেন।
স্বেচ্ছাশ্রম কাজের নের্তৃত্বদানকারী আব্দুর রউফ মোল্যা বলেন, গত সোমবার খালের সংস্কার কাজ আশিংক শেষ করা হয়েছিলো। এতে প্রচুর স্্েরাত সৃষ্টি হয়েছে। আমরা আশা করি খালের মধ্যে পানি উন্নয়ন বোর্ডের বসানো অপরিকল্পিত ব্লক ও উপড়ে পড়া গাছ পালা অপসারণ করতে পারলে এলাকার বাড়ি ঘর থেকে পানি নেমে যাবে। পানি নেমে গেলে এলাকার কৃষকেরা বোরো ধানর চাষ করতে পারবেন। যে কারনে আমরা মরিয়া হয়ে খালটি সংস্কারে নেমেছি।
সরজমিনে দেখা যায়, খালটি সংস্কার করেতে আসা শতশত লোক বাঁশ ,খুূটি ও বালির বস্তা দিয়ে খালের স্্েরাত বন্ধ করে ক্লান্তিহীন ভাবে কাজ করে চলেছে। তারা বড়বড় গাছের গুড়ি টেনে উপরে তুলছে। খালের অপর অংশে পানি উন্নয়ন বোর্ডের অপরিকল্পিত ভাবে বসানো ব্লক দড়ি বেঁধে টেনে তুলছেন। এ কাজ করার জন্য একটি লং ভুম স্কেভেটর ও সাথে এনছেন তারা।
মনিরামপুর উপজেলার কুলটিয়া ইউপি চেয়ারম্যান শেখর চন্দ বলেন, ভবদহ জলাবদ্ধতা নিরসনের জন্য বিকল্প ব্যবস্থা হিসাবে আমডাঙ্গা খালটি খনণ করা হয়েছিলো। বর্তমানে পলি জমে ভবদহের শ্রী ও হরি নদী ভরাট হয়ে যাওয়ায় জল এক বিন্দু জল নিস্কাশনের ক্ষমতা নেই। তাই আশু জলাবদ্ধতা থেকে রেহাই পেতে আমডাঙ্গা খালই একমাত্র ভরসা।
এ দিকে স্বেচ্ছা শ্রমে কাজের অবস্থা পরিদর্শণ করতে এসেছিলেন, স্থানীয় সাংসদ রণজিত কুমার রায়। এক সাক্ষাতকারে তিনি বলেন, জনগণ জলাবদ্ধা থেকে মুক্তি পেতে স্বেচ্ছাশ্রমে খাল সংস্কার করছে। আমি চেষ্টা করছি ভবদহ সমস্যার সমাধানের জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি। পানিউন্নয়ন বোর্ডের স্বেচ্ছাচারিতার জন্য আমার কাজ করতে সমস্যা হচ্ছে। আশাকরি তাড়াতাড়ি এ সমস্যার সমাধান হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *