Type to search

অভয়নগরের দাখিল মাদ্রাসার খেলার মাঠ দখল : চাপা উত্তেজনা! 

অভয়নগর

অভয়নগরের দাখিল মাদ্রাসার খেলার মাঠ দখল : চাপা উত্তেজনা! 

বিলাল মাহিনী / (অভয়নগর) যশোর:
যশোরের অভয়নগর উপজেলাধীন ৮ নং সিদ্ধিপাশা ইউনিয়নের নাউলী গোপীনাথপুর মিলনী দাখিল মাদ্রাসার খেলার মাঠ কাঁটাতার দিয়ে ঘিরে বিভিন্ন প্রজাতির গাছ লাগানোর অভিযোগ উঠেছে।
০৪ আগষ্ট ২০২১ বুধবার সকালে সরেজমিনে  মাদ্রাসার মাঠে গিয়ে এর সত্যতা পাওয়া যায়।
খোঁজ নিয়ে জানা যায়, বিগত ৩৫ বছর ধরে মাদ্রাসার ভোগ-দখলে থাকা খেলার মাঠ হঠাৎ করে জমির মালিক নজরুল বিশ্বাস দখলে নেওয়ায় বিষয়টি ভাবিয়ে তুলেছে এলাকাবাসীকে।
 করোনা মহামারীর পূর্বে যেখানে শিক্ষার্থীরা খেলাধুলা করতো আজ সেখানে কাঁটা-তারের বেড়া। জানা গেছে, রোস্তম শেখের ছেলে নজরুল ইসলাম ১৯৯৮ সালে ৪৬/৭৪ নং কবলা দলিল মূলে বর্তমান ৮৭ নং সিদ্ধিপাশা মৌজার ৩৯৯ নং দাগের জমি ক্রয় করে, যা মাদ্রাসা কর্তৃপক্ষের দখলে ছিলো। মাদ্রাসার খেলার মাঠের এ জমি মাদ্রাসার নয় কেন? প্রশ্ন এলাকাবাসী!
জমির বর্তমান মালিক নজরুল ইসলাম জানালেন, আমার জমি আমার দখলেই আছে, দানের জন্য আমি প্রস্তুত ছিলাম তবে শর্ত ছিলো যে আমার পরিবারের কেউ যোগ্য থাকলে তাকে মাদরাসায় নিয়োগ করতে হবে।
নাউলি গোপীনাথপুর মিলনী দাখিল মাদ্রাসার সুপার মাওলানা আঃ রশিদ হোসেন মাদ্রাসার জমি দখল বিষয়ে জানালেন, মাদ্রাসার জমি বিলের মধ্যে। তবে যে জমি দখল হয়েছে তার প্রকৃত মালিকই তা করেছে । মাদ্রাসার জমিদাতা মৃত মৌলভী জয়নাল আবেদিনের বড় ছেলে ফজলুলবারি খোকা (৬৫) জানালেন জমি দান করার সময় দাতা যে জমি মাদ্রাসায় দান করেছিল তা কয়েকটি দাগের হওয়ায় মাদ্রাসার জমির কিছু অংশ অন্য জায়গাতে রয়েছে। মাদ্রসার ম্যনেজিং কমিটির সভাপতি ফারুখ খান জানালেন, মাদ্রাসার জমি কেন্দ্রিক বেশ ঝামেলা রয়েছে। তিনি আরো জানালেন, জমির ঝামেলা নিয়ে সমাধানে কাজ করছেন।
স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য হাফিজুর রহমান জানালেন, মাদ্রাসার সাম্প্রতিক কর্মচারী নিয়োগ কেন্দ্রিক জটিলতা কে কেন্দ্র করে জমি দখলের ঘটনাটি ঘটেছে। তবে মূলতঃ জমির প্রকৃত মালিক তার জমি দখলে নিয়েছে।
এ বিষয়ে অভয়নগর উপজেলা শিক্ষা অফিসার শহীদুল ইসলাম জানান, এ সংক্রান্ত কোনো বিষয় আমার জানা নেই এবং কেউ যদি কোনো অভিযোগ জানান তাহলে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।