Type to search

নড়াইলের কৃতি সন্তান নাজিয়া হোসেন বৃষ্টির সাফল্য বিশ্বের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় 

নড়াইল

নড়াইলের কৃতি সন্তান নাজিয়া হোসেন বৃষ্টির সাফল্য বিশ্বের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় 

উজ্জ্বল রায়, জেলা প্রতিনিধি নড়াইল থেকে:
নড়াইলের কৃতি সন্তান নাজিয়া হোসেনের সাফল্য বিশ্বের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় দ্বিতীয় বারের মতো স্থান পেয়েছে। নাজিয়া নড়াইল পৌরসভার কুড়িগ্রামের প্রগতি ভাবনা প্রএিকার সম্পাদক  সাংবাদিক এম মুরাদ হোসেনের একমাত্র কন্যা। ইঞ্জিনিয়ার নাজিয়া হোসেন বৃস্টি যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষক জন পি এ ইয়োনিডিসের সহযোগিতায় ১০ অক্টোবর বিশ্ববিখ্যাত পাবলিসার্স এলসোভিয়ার বিভি বিশ্বসেরা ২% বিজ্ঞান গবেষকের তালিকা প্রকাশ করে।
বিজ্ঞানীদের প্রকাশনা, এসচ ইনডেক্স,সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয়। স্কোপস ইনডেক্সেড আর্টিকেল কে ভিত্তি হিসেবে ধরে ২২ টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬ টি উপ ক্ষেত্রে শ্রেণীবন্ধ করে দুইটি ক্যাটাগরিতে বিভিন্ন দেশের শ্রেষ্ঠ বিজ্ঞানীদের এই তালিকায় ২০২০ সালে এবং গত ১০ই অক্টোবর প্রকাশিত ২০২১ সালের তালিকা স্থান পেয়েছেন।
নড়াইলে এই কৃতিসন্তান ইঞ্জিনিয়ার নাজিয়া হোসেন বৃস্টি খাজানা এশিয়া স্কলারশিপে মালেশিয়ার ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি থেকে বায়োকেমিক্যাল ও বায়োটেকনোলজি ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক বিএসসি ইঞ্জিনিয়ারিং, ব্রুনাই সরকারের স্কলারশিপে দারুস সালাম ইউনিভার্সিটি থেকে কৃতিত্বের সঙ্গে গবেষণায় স্নাতকত্তর ডিগ্রী অর্জন করেন।
তিনি বর্তমানে অস্ট্রেলিয়া সরকারের স্কলারশিপে রয়েল মেলবোর্ন ইন্সস্টিটিউট অব টেকনোলজি আর এম আই টি ইউনিভার্সিটিতে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পিএইচডিতে গবেষণা রত আছেন। তার ৯০ টি গবেষণা প্রবন্ধ স্নানামধন্য বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। প্রগতি ভাবনা প্রএিকার সম্পাদক সাংবাদিক এম মুরাদ হোসেন ও মিসেস শামসুন্নাহার মুরাদের একমাত্র কন্যা। নাজিয়া ও তার পরিবার সকলের কাছে দোয়া ও আর্শীবাদ প্রার্থী।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *