Type to search

কেশবপুরে সরকারি  গাছ বিক্রি। প্রশাসনের হস্তক্ষেপ

অন্যান্য

কেশবপুরে সরকারি  গাছ বিক্রি। প্রশাসনের হস্তক্ষেপ

জাহিদ আবেদীন বাবু, কেশবপুর (যশোর) থেকে।

যশোরের কেশবপুর উপজেলার চিংড়া বিষ্ণুপুর শেখপাড়া গ্রামের সরকারি জায়গার একটি শিশু গাছ কর্তন করে বিক্রি করার চেষ্টা চলছিল। খবর পেয়ে সহকারী কমিশনার (ভুমি) ঘটনাস্থলে গিয়ে ওই গাছ কাটা বন্ধ করে দিয়েছেন ।
জানা গেছে, কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি ইউনিয়নের ৪০ নং বিষ্ণুপুর মৌজার ১ নং খাস খতিয়ানের ৫১৭ দাগের ১ একর ৫ শতক জমির উপর কাঁচা রাস্তার উপর একটি শিশু গাছ রয়েছে। ওই গাছটি বিষ্ণুপুর গ্রামের মৃত আজিজুর রহমান শেখের ছেলে বাবলুর রহমান শেখ ও লাভলুর রহমান শেখ চিংড়া বাজারের কাঠ ব্যবসায়ী আসাদুলের সাথে গাছ বিক্রয়ের চুক্তিবদ্ধ হয়। চুক্তিমোতাবেক বৃহস্পতিবার গাছ কাটা শুরু করে তারা। গাছি সরকারি দাবি করে এলাকাবাসি গাছ কর্তনের বিষয়টি উপজেলা ভূমি অফিসে জানায়। খবর পেয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইরুফা সুলতানা ওই গাছ মারা বন্ধ করে গাছ জব্দ করেন। এঘটনায় বৃহস্পতিবার ওই গ্রামের তোজাম্মেল হোসেন উপজেলা ভূমি অফিসে বাবলুর রহমান শেখ ও লাভলুর রহমান শেখের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে রোববার স্থানীয় আমিন দিয়ে মাপামাপি করে গাছটি সরকারি জায়গায় সেটা নিশ্চিত করে ইউনিয়ন ভূমি অফিস। এ ব্যাপারে এলাকাবাসী গাছ কর্তনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করার দাবি জানিয়েছেন।
এবিষয়ে বাবলুর রহমান শেখ বলেন, প্রায় ২০ বছর পূর্বে ওই গাছটি আমরা রোপন করেছিলাম সেই সুবাদে বিক্রি করে কেটে নেয়া হচ্ছিল। সরকারি জমির উপর হলে আমাদের কোন দাবি নেই ।
সাগরদাঁড়ি ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, লিখিত অভিযোগের ভিত্তিতে গাছ কাটা বন্ধ করা হয়েছে। গাছটি রাস্তার উপর কিনা সেটাও মেপে দেখা হয়েছে। সার্বিক বিষয়ে একটি লিখিত প্রতিবেদন উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট পাঠানো হবে