Type to search

৪ দিনের ছুটির ফাঁদে বেনাপোল স্থলবন্দর

অর্থনীতি

৪ দিনের ছুটির ফাঁদে বেনাপোল স্থলবন্দর

শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দরে চারদিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। তবে, স্বাভাবিক থাকবে কাস্টম হাউজ ও বন্দরে পণ্য খালাস।

ভারতের পেট্রাপোল বন্দর সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের, সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতে আগামী ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ছুটি থাকবে। তাই এই সময়ে পেট্রাপোল বন্দর দিয়ে বেনাপোল বন্দরের সঙ্গে সব ধরনের আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকবে। তবে, শনিবার (১৬ অক্টোবর) সকাল থেকে আবারও আমদানি-রপ্তানি বাণিজ্য চালু হবে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা জানান, পেট্রাপোল বন্দর দিয়ে দূর্গাপূজার ছুটির কারণে টানা চারদিন আমদানি-রপ্তানি বন্ধ থাকার চিঠি দিয়েছে ভারতের সিএন্ডএফ।

এদিকে, বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রাজু আহমেদ জানান, পূজার ছুটির কারণে বেনাপোল চেকপোস্ট পথে পণ্য পরিবহণ বন্ধ থাকলেও ভারতের সাথে পাসপোর্টধারী যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে। ভারত থেকে আগত বা বাংলাদেশ থেকে ভারতগামী যাত্রীগণ স্বাভাবিক নিয়মে যাতায়াত করতে পারবেন।

উল্লেখ্য, দেশের অর্থনীতিতে বেনাপোল বন্দরের ভূমিকা অপরিসীম। প্রতিদিন এ বন্দর দিয়ে ভারত থেকে আসে ৩শ’ থেকে সাড়ে ৩শ’ পণ্য বোঝাই ট্রাক। এছাড়া দেশটি থেকে আমদানিকৃত পণ্যের ৯০ ভাগই আসে বেনাপোল বন্দর দিয়ে।সূত্র,ডিবিসি নিউজ