Type to search

৩০টির বেশি দেশে করোনার নতুন ধরন শনাক্ত

আন্তর্জাতিক

৩০টির বেশি দেশে করোনার নতুন ধরন শনাক্ত

অপরাজেয় বাংলা ডেক্স

 

যুক্তরাজ্যে শনাক্ত করোনার নতুন ধরন বিশ্বের ৩০টির বেশি দেশে শনাক্ত হওয়ার তথ্য পাওয়া গেছে। দ্য ওয়াশিংটন পোস্ট জানায়।

 

সবশেষ ভিয়েতনামে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। গতকাল শনিবার দেশটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।

ভিয়েতনাম সরকার বলেছে, এক নারীর শরীরে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। তিনি সম্প্রতি যুক্তরাজ্য সফর করে দেশে ফেরেন। ভিয়েতনামে ফেরার পর থেকে তিনি কোয়ারেন্টিনে আছেন।

তুরস্ক গত শুক্রবার প্রথম করোনার নতুন ধরনে ১৫ জন শনাক্ত হওয়ার কথা জানায়। শনাক্ত ব্যক্তিদের সবাই যুক্তরাজ্য থেকে সে দেশে ফেরেন।

তুর্কি কর্তৃপক্ষ জানায়, শনাক্ত হওয়া ব্যক্তিদের সান্নিধ্যে যাঁরা এসেছিলেন, তাঁদের খুঁজে বের করা হচ্ছে। তাদের কোয়ারেন্টিনে রাখা হচ্ছে। এ অবস্থায় যুক্তরাজ্য থেকে প্রবেশের ক্ষেত্রে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে তুরস্ক।

যুক্তরাষ্ট্রের অন্তত তিনটি অঙ্গরাজ্যে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। দেশটির জনস্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্রে করোনার নতুন ধরন হয়তো ইতিমধ্যে ছড়িয়েছে। কিন্তু সীমিত জেনেটিক সিকোয়েন্সিংয়ের কারণে তা হয়তো শনাক্ত করা যায়নি।

যুক্তরাজ্যে করোনার নতুন ধরন প্রথম শনাক্ত হয়। দেশটিতে গত অক্টোবর থেকে করোনার নতুন ধরনের সংক্রমণ ছড়াচ্ছে। ধরনটি শনাক্তের পর গত মাসের মাঝামাঝি এ-সংক্রান্ত তথ্য প্রকাশ করে যুক্তরাজ্য।

পরে যুক্তরাজ্যের বাইরে আরও অনেক দেশে করোনার নতুন ধরন শনাক্ত হয়। এই সংখ্যা এখন প্রায় ৩৩ বলে দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে।

সূত্র, DBC বাংলা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *