Type to search

১৫৫ কিলোমিটার গতিতে আঘাত হেনেছে ‘ইয়াস’

আন্তর্জাতিক ভারত

১৫৫ কিলোমিটার গতিতে আঘাত হেনেছে ‘ইয়াস’

অপরাজেয়বাংলা ডেক্স : ভারতের ওড়িশার বালেশ্বরে ১৫৫ কিলোমিটার গিতিতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’।

বুধবার সকাল ১০টার দিকে ঘণ্টায় সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার বেগে ওড়িশার বালেশ্বরের দক্ষিণে আঘাত হানে ঘূর্ণিঝড় ইয়াস। ওই অঞ্চলে ইয়াস আগামী ৩ ঘণ্টা তার তাণ্ডব চালাবে বরে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে বুধবার দুপুর নাগাদ ঘূর্ণিঝড়টি ওড়িশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের ওপর দিয়ে অতিক্রম করতে পারে। উপকূলে আছড়ে পড়ার সময় বাতাসের গতিবেগ হবে ঘণ্টায় ১৪০ কিলোমিটারের বেশি।

এদিকে, ইয়াসের প্রভাবে সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। প্রবল জলোচ্ছ্বাসে দিঘাসহ অনেক এলাকায় লোকালয়ে পানি প্রবেশ করেছে। পাথরপ্রতিমাসহ বেশ কয়েকটি এলাকায় ঝুঁকির মুখে পড়েছে বাঁধ। সড়কে পানির তোড়ে ভেসে গেছে অনেক গাড়ি। এরইমধ্যে গাছ ভেঙে বহু ভবনের ক্ষয়ক্ষতি হয়েছে।

ওড়িশার উপকূল থেকে এখন পর্যন্ত তিন লাখ এবং পশ্চিমবঙ্গে উপকূল থেকে ১১ লাখেরও বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। স্থানীয় সময় সকাল আটটা থেকে সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট পর্যন্ত কলকাতা বিমানবন্দরে ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়েছে।

পরিস্থিতি মোকাবিলায় সেনা, নৌ ও বিমানবাহিনীর সদস্যদের নামানো হয়েছে। গতকাল থেকেই পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপকূলে লাল সতর্কতা রয়েছে।সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *