Type to search

সাক্ষী হিসেবে গরু নিয়ে থানায় হাজির কৃষকরা!

আন্তর্জাতিক

সাক্ষী হিসেবে গরু নিয়ে থানায় হাজির কৃষকরা!

অপরাজেয়বাংলা ডেক্স: ভারতে প্রতিবাদের ব্যতিক্রমী দৃষ্টান্ত স্থাপন করলেন হরিয়ানার কৃষকরা। আটক দুই কৃষকনেতার মুক্তির দাবিতে গরু নিয়ে থানায় হাজির হন তারা। গরুটিও দুই কৃষক নেতার আটকের সাক্ষী বলে উল্লেখ করেন প্রতিবাদকারী কৃষকরা। রোববার (৬ জুন) হরিয়ানার ফতেহাবাদের তোহানায় এ ঘটনা ঘটে।

ভারতের সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ক্ষমতাসীন বিজেপির জোটভুক্ত দল জেজেপির এমএলএ দেবেন্দ্র সিং বাবলির বাড়ি ঘেরাওয়ের অভিযোগে গত বুধবার কৃষকনেতা ভিকাস সিসার ও রাভি আজাদকে আটক করা হয়।

তাদের আটকের প্রতিবাদে বিক্ষোভ করেন স্থানীয় কৃষকরা। জেলা প্রশাসনের সঙ্গে কয়েক দফা বৈঠকেও বিষয়টির সমাধান না হওয়ায় হরিয়ানার জনপ্রিয় কৃষকনেতা রাকেশ তিকাইতের নেতৃত্বে থানায় বিক্ষোভ করেন তারা। সঙ্গে করে একটি গরু নিয়ে যান তারা।

গরু নিয়ে যাওয়ার কারণ হিসেবে একজন কৃষক বলেন, ‘যখন তাদের দুই নেতাকে আটক করা হয় তখন গুরুটিও সেখানে ছিল। এটি ৪১তম প্রত্যক্ষদর্শী।’

তিনি বলেন, ‘বর্তমান সরকার নিজেদের গরু পূজারি বা গরু প্রেমিক বলে দাবি করে আসছে। আমরা এই পবিত্র প্রাণীটিকে প্রতীক হিসেবে নিয়ে এসেছি, কারণ গরুর উপস্থিতিতে হয়তো সরকারের কিছুটা বোধোদয় হবে।’

কৃষকরা বলেন, ‘এই গরুটিকে খাবার-পানি দেয়ার দায়িত্ব পুলিশের।’ পরে থানা প্রাঙ্গণে একটি খুঁটির সঙ্গে গরুটিকে বাঁধা অবস্থায় দেখা যায়। ঘাস ও পানিও খেতে দেয়া হয় গুরুটিকে।

এদিকে রোববার রাতে ছেড়ে দেয়া হয় আটক দুই কৃষকনেতাকে। এরপরও হরিয়ানা থানায় বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দেন সানিউক্ত কিষাণ মোর্চা (এসকেইউ)।

দীর্ঘদিন ধরে হরিয়ানায় বিজেপি-জেজেপি নেতাদের কর্মকাণ্ডের বিরোধিতা করে আসছে বিভিন্ন কৃষক গোষ্ঠী। কৃষি আইনের বিরোধিতাকারী কৃষকদের গালমন্দের অভিযোগ এমএলএ দেবেন্দ্র সিং বাবলির বিরুদ্ধে মামলার আবেদনও করেছিলেন কৃষকরা। অবশ্য পরে তিনি কৃষকদের গালি দেয়ার জন্য ক্ষমা প্রার্থনা করেন।সূত্র,জাগোনিউজ২৪.কম