Type to search

সংক্রামক আইন বাস্তবায়ন না করেই বিচারের ভার পুলিশের!

জাতীয় বাংলাদেশ রাজধানী

সংক্রামক আইন বাস্তবায়ন না করেই বিচারের ভার পুলিশের!

অপরাজেয় বাংলা ডেক্স : স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করতে পুলিশকে বিচারিক ক্ষমতা দেয়ার সরকারি পরিকল্পনার সাথে দ্বিমত পোষণ করছেন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও আইন বিশ্লেষকরা।  

সংক্রামক রোগ প্রতিরোধ আইনে পুলিশের ভুমিকা সম্পর্কে স্পস্ট করে কিছু বলা না থাকায় সরকার ওই পরিকল্পনা করেছিল। কিন্তু আইনটি প্রনয়ণের সাথে জড়িতরা বলছেন আইনে শাস্তির বিধান স্পষ্ট।

আলাদাভাবে পুলিশকে বিচারের ক্ষমতা দেয়ার দরকার নেই। আইনজ্ঞরা বলছেন, পুলিশকে বিচারিক ক্ষমতা দেয়া হলে তা হবে সংবিধানের সাথে সাংঘর্ষিক।

২০১৮ সালে প্রণীত হয়েছে সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন। এতে আইনভঙ্গকারীদের জন্য শাস্তির বিধান রয়েছে। ২৪, ২৫ ও ২৬ ধারাগুলো বিশ্লেষণ করে দেখা যায়, এ আইন ভঙ্গ করলে তিন মাস থেকে সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ এক লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিতের বিধান রাখা হয়েছে।

স্বাস্থ্যবিধি না মানা হলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে আইন প্রয়োগের ক্ষমতা দেয়া হয়েছে। অথবা মহাপরিচালক তার কোনো কর্মকর্তাকেও প্রয়োগের ক্ষমতা অর্পন করতে পারেন। তবে এ আইনে পুলিশের ভুমিকা সম্পর্কে কিছু বলা নেই।

আইনটি প্রণয়নের সাথে জড়িত স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখার সাবেক পরিচালক বে-নজির আহমেদ মনে করেন, এখানে পুলিশের বিষয়টি আসার প্রয়োজন নেই।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার সাবেক পরিচালক বে-নজির আহমেদ বলেন, এই আইনটা প্রনয়নে আমি জড়িত ছিলাম। এটা যেভাবে আছে আইনে সেভাবেই থাকা উচিত। স্বাস্থ্য বিভাগ এটা বাস্তবায়ন করবে।

আইনজ্ঞ মনজিল মোরশেদ বলছেন, এ আইনে যে উপদেষ্টা কমিটি রয়েছে মহামারী প্রতিরোধে তারা সিদ্ধান্ত দিলেই আইন হয়ে যাবে, তা বাস্তবায়ন করবে আইন প্রয়োগকারীরা। কিন্তু এ কমিটিকে অকার্যকর করে রাখা হয়েছে বলে মন্তব্য তার।

এ আইনটি স্বয়ং সম্পূর্ণ উল্লেখ করে উপদেষ্টা কমিটির কাজ নিয়ে প্রশ্ন তুললেন সংক্রামক বিশেষজ্ঞ বে-নজির আহমেদও।

আইন বিশেষজ্ঞ মনজিল মোরশেদ মুটোফোনে বলেন, স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে  বিচারের ক্ষমতা থাকবে ম্যাজিস্ট্রেটের। পুলিশ বিচার করলে তা হবে সংবিধানের সাথে সাংঘর্ষিক। যদি পুলিশের হাতে বিচারিক ক্ষমতা দেন এটা আমাদের প্রচলিত আইনের সাথে যায় না। বিশেষজ্ঞরা মনে করেন, এ আইনের যথাযথ প্রয়োগ হলে করোনাসহ যেকোনো সংক্রমিত রোগ নিয়ন্ত্রণ সম্ভব।

সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *