Type to search

শত প্রদীপ জ্বালিয়ে উদ্ভোদন হলো শতবছরের দুর্গা পূজা

ধর্ম

শত প্রদীপ জ্বালিয়ে উদ্ভোদন হলো শতবছরের দুর্গা পূজা

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ

যশোর জেলার হিন্দু অধ্যুষিত অভয়নগর,মনিরামপুর ও কেশবপুর উপজেলা নিয়ে গঠিত ৯৬ গ্রামের প্রাণকেন্দ্র মশিয়াহাটীতে আঞ্চলিক পূজা উদযাপন পরিষদ আড়ম্বরপূর্ণ পরিবেশে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিক উদ্ভোদন করা হয়েছে।

গতকাল শুক্রবার (২০ অক্টোবর) মহাষষ্ঠীর পূর্নলগ্নের
সন্ধ্যায় শত প্রদীপ জ্বালিয়ে পূজার উদ্ভোদন করেন আঞ্চলিক পূজা উদযাপন পরিষদের সভাপতি ও মনিরামপুর উপজেলার কুলটিয়া ইউনিয়নের চেয়ারম্যান শেখর রায়সহ স্থানীয় নেতৃবৃন্দ।

উল্লেখ্য মহাভারত রামায়ণ, পুরানসহ বিভিন্ন ধর্মীয় গ্রন্থের একশত পৌরানিক কাহিনীর আলোকে ৩ শত১ টি প্রতিমা নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এ বছরের দূর্গোৎসব।
গত ৬ মাস যাবত দিনরাত পরিশ্রম করে ১৫ জন ভাষ্কর (প্রতিমা তৈরির কারিগর) প্রতিমা তৈরির কাজ শেষ করছেন।
সরজমিনে গিয়ে দেখা যায়, তৈরিকৃত সকল মূর্তি মশিয়াহাটি আঞ্চলিক দুর্গাপূজা মন্দিরের ভেতরসহ মশিয়াহাটী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের মাঠ জুড়ে সারিবদ্ধভাবে সাজিয়ে রাখা হয়েছে। প্রায় এক কিলোমিটার রাস্তা জুড়ে করা হয়েছে আলোকসজ্জা। পাশ্ববর্তী মশিয়াহাটী ডিগ্রি কলেজ মাঠে তৈরি করা হচ্ছে বিশাল প্যান্ডেল। যেখানে অতিথি ও দর্শনার্থীদের স্বাগত জানানোসহ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।পাঁচদিন ব্যাপি চলমান সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পীদের পাশাপাশি দেশের ও পার্শ্ববর্তী ভারতের শিল্পীদের পরিবেশনা থাকবে।

এবছর ২০ অক্টোবর (৪ঠা কার্ত্তিক) শুক্রবার মহাষষ্ঠী ও বোধনের মধ্য দিয়ে পূজা শুরু হয়েছে। আজ শনিবার(২১ অক্টোবর) অনুষ্ঠিত হবে সপ্তমী বিহিত পূজা এবং পূজা শেষে অনুষ্ঠিত হবে অঞ্জলী। সকাল আটটায় পূজা শুরু হয়ে ১১ টা ৫৯ মিনিটে শেষ হবে এবং দুপুর ১২ টায় অনুষ্ঠিত হবে অঞ্জলি। ২৪ অক্টোবর ( ৮ কার্ত্তিক) মঙ্গলবার বিজয়া দশমীর পূজা শেষে বিসর্জনের মধ্য দিয়ে মহা আয়োজন শেষ হবে।