Type to search

রোহিঙ্গাদের দেখামাত্র গুলির নির্দেশ ছিলো, দুই মিয়ানমার সেনার স্বীকারোক্তি

আন্তর্জাতিক

রোহিঙ্গাদের দেখামাত্র গুলির নির্দেশ ছিলো, দুই মিয়ানমার সেনার স্বীকারোক্তি

অনলাইন ডেস্কঃ  আন্তর্জাতিক অপরাধ আদালতে রোহিঙ্গা গণহত্যার বিষয়ে স্বীকারোক্তি দিয়েছে মিয়ানমারের দুই সৈনিক।

রোহিঙ্গাদের দেখা মাত্র গুলি করতে সৈনিকদের প্রতি নির্দেশনা ছিলো বলে আন্তর্জাতিক অপরাধ আদালতে স্বীকার করেছে মিয়ানমারের দুই সেনা সদস্য। মিয়ানমারের উত্তর রাখাইনে বহু সংখ্যক গ্রামবাসীকে হত্যা এবং গণকবর দেয়ার কথা স্বীকার করেছে দেশটির দুই সেনা সদস্য। মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) নিউইয়র্ক টাইমস, কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন ও ফরটিফাই রাইটস নামের একটি মানবাধিকার সংস্থা বিষয়টি নিশ্চিত করেছে।

প্রকাশিত প্রতিবেদনগুলোতে বলা হয়, ওই দুই সেনাসদস্য বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির হেফাজতে ছিল। সেখানেই ওই দু’জন ভিডিওতে বিবৃতি দেয়। পরে, তাদের আন্তর্জাতিক অপরাধ আদালতে সাক্ষ্য দেয়ার জন্য নেদারল্যান্ডের হেগ শহরে নেয়া হয়েছে। তবে, বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ বিষয়ে কোনো ভিডিও তারা হাতে পাননি।

এদিকে, নিউইয়র্ক টাইমস জানিয়েছে, নিজেদের দোষ স্বীকার করা ওই দুই সেনা সদস্যের বিষয়টিও তারা নিজস্ব সূত্রের মাধ্যমে নিশ্চিত করতে পারেনি। মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর মুখপাত্ররাও এ বিষয়ে মুখ খোলেনি বলে জানিয়েছে রয়টার্স। এ বিষয়ে আইসিসি মুখপাত্র ফাদি এল আবদাল্লাহ বলেন, ওই দুই সেনা সদস্যকে এখনো তারা হেফাজতে পাননি।

Tags: