Type to search

যশোর বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তিতে রেকর্ড,

শিক্ষা

যশোর বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তিতে রেকর্ড,

গত বছরের তুলনায় এবার প্রায় ১৪ হাজার বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।

এদিকে ফলাফল প্রকাশের যশোরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের আনন্দ উল্লাস করতে দেখা যায়। প্রত্যাশিত ফলাফল হওয়া শিক্ষক ও অভিভাবকও এই উল্লাসে যুক্ত ছিলেন।

যশোর বোর্ডে এবছর জিপিএ-৫ পেয়েছেন ৩০ হাজার ৮৯২ জন শিক্ষার্থী। গতবছর এ সংখ্যা ছিল ১৬ হাজার ৪৬১। এই সংখ্যা যশোর বোর্ডে রেকর্ড। এর আগে এসএসসিতে এতো সংখ্যক জিপিএ-৫ প্রাপ্তির ঘটনা ঘটেনি।

একই সঙ্গে বোর্ডে পাসের হার কিছুটা বেড়েছে। এ বছর পাসের হার ৯৫ দশমিক ১৭ ভাগ। গতবছর এ সংখ্যা ছিল ৯৩ দশমিক ০৯ শতাংশ। সোমবার (২৯ নভেম্বর) প্রকাশিত ফলাফলে এ চিত্র উঠে এসেছে।

যশোর প্রেস ক্লাব মিলনায়তনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল সংক্রান্ত বিফ্রিং করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র।

মাধব চন্দ্র রুদ্র জানান, এ বছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৭২ হাজার ৮৩ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করেন। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৯ হাজার ৫০১ জন। পাসের হার ৯৫ দশমিক ১৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯৩ জন। গতবছর এই বোর্ড থেকে পাসের হার ছিল ৯৩ দশমিক ০৯ শতাংশ এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিল ১৬ হাজার ৪৬১। সে অনুযায়ী গতবছরের চেয়ে এবছর যশোর বোর্ড থেকে ১৬ হাজার ৪৬১ জন শিক্ষার্থী বেশি জিপিএ-৫ পেয়েছে। একই সাথে পাসের হার ১ দশমিক ২২ শতাংশ বেড়েছে।

তিনি আরও বলেন, সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নে একাধিক অপশন থাকায় শিক্ষার্থীরা স্বাচ্ছন্দ্যে লিখতে পেরেছে। এজন্য ফলাফল ভাল হয়েছে। এছাড়াও এবছর অংশগ্রহণকারি শিক্ষার্থীরা প্রশ্ন ব্যাংকের আওতায় বিভিন্ন পরীক্ষায় অংশ নিয়েছে তাই প্রশ্ন নিয়ে কোন ভীতি ছিল না।