Type to search

যশোরে ডিপ্লোমা নার্সেস ইউনিয়নের দ্বিতীয় দিনের বিক্ষোভ ও মানববন্ধন

যশোর

যশোরে ডিপ্লোমা নার্সেস ইউনিয়নের দ্বিতীয় দিনের বিক্ষোভ ও মানববন্ধন

 

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ

যশোরে ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলজি কোর্স সমতাকরণ না মানার দাবিতে স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন যশোর এর উদ্যোগে দ্বিতীয় দিনের মতো আজও বিক্ষোভ ও মানববন্ধন শেষে স্মারকলিপি প্রদান করে।

আজ মঙ্গলবার (১৬ মে) সকালে সিভিল সার্জন কার্যালয়,প্রেসক্লাব ও ডিসি অফিসের সামনে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করে ডিসি ও সিভিল সার্জনের মাধ্যমে প্রাধনমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান করা হয়।

বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন যশোর শাখার সভাপতি মোঃ আবিদূর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ ও মানববন্ধনে সাধারণ সম্পাদক দীপ্রজিত দেসহ সাধারণ শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

এসময় বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়নের শিক্ষার্থীরা -বঙ্গবন্ধুর সোনার বাংলায়, দালালচক্রের ঠাঁই হবে না,নার্স কেন রাস্তায়, জবাব চাই, জবাই চাইসহ নানা স্লোগানে যশোর জেনারেল হাসপাতাল ক্যাম্পাস,দড়াটানা,ডিসি অফিস প্রেসক্লাবের সামনের মুজিব সড়ক প্রকম্পিত করে তোলেন।

ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন যশোর জেলা শাখার সভাপতি আবিদুর রহমানের বলেন, নার্সিং এমন একটি পেশা যা সাধারণ জনগণের স্বাস্থ্য পরিচর্যা ও স্বাস্থ্য সচেতনাতামূলক কর্মকাণ্ডের সাথে সরাসরি সম্পৃক্ত। এই পেশার সাথে সম্পৃক্ত দক্ষ এবং উৎকৃষ্টরূপে প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তি নার্স বা সেবিকা নামে পরিচিত। কিন্তু সাম্প্রতি সময়ে গৃহিত একটি সিদ্ধান্ত বর্তমান নার্সিং পেশায় তুমুল মানসিক ক্ষোভের উদ্বেগ ঘটিয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশ অনুসারে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড হতে পাশকৃত শিক্ষার্থী যাদের শিক্ষাগত যোগ্যতা এসএসসি এবং যারা ৩/৪ বছরের পেশেন্ট কেয়ার টেকনোলজি কোর্স করার পর শুধুমাত্র ৬ মাসের ইন্টার্নশিপ যোগ্যতা সম্পন্ন করে। তাদেরকে ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সের সমমান করা হয়েছে।

যা যোগ্যতা অনুসারে বিচার করলে পক্ষপাত দৃশ্যমান। কেননা এখানে শিক্ষাগত যোগ্যতার এক বিশাল বৈষম্য লক্ষণীয়।

তিনি আরও বলেন, আজকের মানববন্ধনের মূল বিষয় ছিলো জনসচেতনতা বৃদ্ধি। যাতে সাধারণ মানুষ বুঝতে পারে DPCT বা কারিগরি নার্স এবং ডিপ্লোমা নার্স সমান নয়।সকলে সচেতন হোন,সকলে এটার প্রতিবাদ করুন।এটা শুধু আমাদের দাবি নয়,,এটা সাধারণ জনগণের স্বাস্থ্য সুরক্ষার দাবি।

মানববন্ধনে বক্তারা ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলজি কোর্স সমতাকরণ না মানার দাবিতে
কারিগরি মুক্ত নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সকে ডিগ্রি সমমান, প্রফেশনাল বিসিএস, শিক্ষা উপবৃত্তি বৃদ্ধি করণ ও ইন্টার্ন ভাতা নিশ্চিত করণ, সরকারি নার্সিং এ ছেলে কোটা ১০% থেকে ২০% এ এবং বেসরকারি নার্সিং এ ২০% থেকে ৩০% এ উন্নতিকরণ ও ছেলেদের আবাসিক হলের ব্যবস্থা করণের ৬ (ছয়) দফা দাবি জানান।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *