Type to search

মারা গেল কম্বোডিয়ার ল্যান্ডমাইন খোঁজা ইঁদুর

অন্যান্য

মারা গেল কম্বোডিয়ার ল্যান্ডমাইন খোঁজা ইঁদুর

অনলাইন ডেক্স: মারা গেল কম্বোডিয়ার ল্যান্ডমাইন খোঁজা ইঁদুর মাগাওয়া। ৮ বছর বয়সে মারা গেল মাগাওয়া। ৫ বছরের ক্যারিয়ারে ১০০টিরও বেশি ল্যান্ডমাইন এবং বিস্ফোরক খুঁজে বের করে দক্ষিণ-পূর্ব এশীয় এই দেশটিতে বহু মানুষের জীবন রক্ষা করেছে মাগাওয়া।

আন্তর্জাতিক দাতব্য সংস্থা অ্যাপোপো-এর মোতায়েন করা সবচেয়ে সফল “হিরো র‍্যাটস'” ছিল মাগাওয়া। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে- মাগাওয়া সুস্থ ছিল এবং গত সপ্তাহের বেশিরভাগ সময় সে তার স্বাভাবিক উৎসাহেই খেলেছে। কিন্তু সপ্তাহান্তে সে একটু বেশি ঘুমাতে শুরু করে এবং তার শেষ দিনগুলিতে খাবারের প্রতি আগ্রহ কমে যায়।

কয়েক দশকের গৃহযুদ্ধে ক্ষতবিক্ষত কম্বোডিয়া হল বিশ্বের সবচেয়ে বেশি ল্যান্ডমাইন থাকা দেশগুলির মধ্যে একটি। এই দেশে সবচেয়ে বেশি সংখ্যক মানুষের অঙ্গহানির ঘটনা ঘটেছে। প্রায় ৪০,০০০ এরও বেশি মানুষ বিস্ফোরনে অঙ্গ হারিয়েছেন।

 

অ্যাপোপো জানিয়েছে- মাগাওয়ার অবদান কম্বোডিয়ার মানুষকে নিরাপদে বাস করার সুযোগ দিয়েছে। উল্লেখ্য, ১৯৯০ সাল নাগাদ বেলজিয়ামের দাতব্য সংস্থা অ্যাপোপো-তে অনেক ইঁদুরকে মাইন শনাক্তের প্রশিক্ষণ দেয়া হয়েছিলো। এসব ইঁদুরকে বলা হয় ‘হিরো র‍্যাটস’। আর সেগুলোর মধ্যে মাগাওয়া ছিল সবচেয়ে সফল। তার ওজন ছিল এক কেজি ২০০ গ্রাম। লম্বায় ছিল প্রায় ৭০ সেন্টিমিটার।