Type to search

মানুষের ৫শ’ দাঁত দিয়ে তৈরি পুতিনের প্রতিকৃতি

আন্তর্জাতিক

মানুষের ৫শ’ দাঁত দিয়ে তৈরি পুতিনের প্রতিকৃতি

অপরাজেয়বাংলা ডেক্স: ভ্লাদিমির পুতিনের অন্যরকম একটি প্রতিকৃতি তৈরি করেছেন রাশিয়ান শিল্পী এভজেনিয়া স্কোভার্ট। প্রায় ৫০০টি মানুষের দাঁত দিয়ে তৈরি করা হয় চিত্রকর্মটি।

সংবাদমাধ্যম রয়টার্সের খবরে জানা যায়, সম্প্রতি রাশিয়ার শত্রুদের দাঁত ভেঙ্গে দেয়ার হুমকি দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিদেশি কোনো আক্রমণকারী যদি রাশিয়া থেকে কোনো কিছু কেড়ে নিতে চায় তবে তার দাঁত ভেঙে দেয়ার কথা বলেন তিনি। পুতিনের এমন বক্তব্যে অনুপ্রাণিত হয়েই এ শিল্পকর্মটি করার সিদ্ধান্ত নেন এভগানিয়া স্কোভার্ট।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, প্রতিবার রুশ জাতি যখনই শক্তিশালী হয়ে ওঠে, শত্রুরা রাশিয়ার ডানা ছেঁটে দিতে চায়। প্রত্যেকে আমাদের কোথাও না কোথাও কামড় বসাতে চায়। কিংবা কামড় বসিয়ে আমাদের কাছ থেকে কিছু নিয়ে যেতে চায়। কিন্তু যারা এসব করতে চায়, তাদের জানা উচিত যে, আমরা তাদের দাঁত ভেঙে দেব, যাতে তারা কামড় দিতে না পারে।

শিল্পী এভগানিয়া স্কোভার্ট বলেন, একজন দেশপ্রেমিক হিসেবে পুতিনের কথায় আমার সমর্থন রয়েছে। তবে আমার মনে হয় বিদেশি শক্তি নয় বরং স্থানীয় নেতাকর্মীরাই ওই অঞ্চলের বেশি ক্ষতি করছে।

তিনি আরো জানান, স্থানীয় দন্ত চিকিৎসকের কাছ থেকে অপ্রয়োজনীয় এই দাঁতগুলো সংগ্রহ করেন তিনি। এরপর সারি করে বসিয়ে ফুটিয়ে তোলেন শিল্পকর্মটি। আমি মনে করি পৃথিবীতে সবই ক্ষণস্থায়ী। আর এ চিন্তা থেকেই আমি পোট্রেইটটিকেও স্থায়ী করার কোনো চেষ্টা করিনি। এটাই আমার করা শিল্পের বৈশিষ্ট।

জানা গেছে, ওপেনসি নামক প্লাটফর্মে অবিনিময়যোগ্য নিদর্শন হিসেবে নিলামে তোলা হয়েছে এ ছবি। মূল্য ধরা হয়েছে আড়াই হাজার ডলার। প্রাপ্ত অর্থের অর্ধেক সাইবেরিয়ান দাতব্য ফান্ডে দান করা হবে বলে জানিয়েছেন এ শিল্পী।সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *