Type to search

মাঠের অভাবে হারাতে বসেছে ধর্মীয় সম্প্রীতির খ্যাতি

জেলার সংবাদ

মাঠের অভাবে হারাতে বসেছে ধর্মীয় সম্প্রীতির খ্যাতি

অপরাজেয় বাংলা ডেক্স
অর্থাভাবে মাঠ কিনতে না পারায় ধর্মীয় সম্প্রীতির খ্যাতি হারাতে বসেছে লালমনিরহাটের একই আঙ্গিনায় অবস্থিত মসজিদ-মন্দির।

শতবছর ধরে সাম্প্রদায়িক মেলবন্ধনের ঐতিহ্যবাহী স্থানের সামনের ব্যক্তি মালিকানার মাঠটি হাত ছাড়া হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। মাঠ সংকুচিত হয়ে সৃষ্টি হয়েছে নানা সংকট।  এ অবস্থায় সরকারের সহায়তা চান উভয় সম্প্রদায়ের মানুষ।

লালমনিরহাটের পুরান বাজার জামে মসজিদ ও কালী মন্দির। পাঁচ ফুট দূরত্বে সহাবস্থানে মসজিদে নামাজ ও মন্দিরে পূজা অর্চনা হয়ে আসছে প্রায় শত বছর ধরে। সম্প্রীতির এই মেলবন্ধন দেখতে দেশের বিভিন্ন স্থানের দর্শনার্থী ছাড়াও ভিড় করেন বিদেশিরাও।

তবে মসজিদ-মন্দিরের একমাত্র মাঠটি ব্যক্তি মালিকানার। তারপরও দীর্ঘ সময় ধরে এই মাঠে মুসলমানদের জানাজার নামাজ, তাফসির মাহফিল ও হিন্দুদের পূজা, পার্বন, মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু এবার জমির মালিক মাঠের ১১ শতাংশ দুই প্রতিষ্ঠানের নামে দান করে অবশিষ্ঠ ১৪ শতাংশ বিক্রির জন্য দখলে নিয়েছেন।

মসজিদ কমিটি ও মন্দির কমিটির পক্ষে বিপুল অংকের টাকা দিয়ে এই সম্পত্তি কেনা একেবারে অসম্ভব। তাছাড়া আগামী প্রজন্মের কথা মাথায় রেখে সরকারি অর্থায়নে মাঠটি যৌথ নামে ক্রয় করার দাবি ওঠেছে।

এ অবস্থায় সংকট নিরসনে বিষয়টি সরকারের নজরে আনার আশ্বাস দিয়েছেন লালমনিরহাটের জেলা প্রশাসক আবু জাফর। দেশের ধর্মীয় সম্প্রীতির এই অনন্য নিদর্শনকে টিকিয়ে রাখতে মাঠটি ক্রয়ে সহায়তা দেবে সরকার এমন আশা এলাকাবাসীর।

 

সূত্র, DBC বাংলা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *