Type to search

মডার্নার করোনা ভ্যাকসিনের ১০ কোটি ডোজ কিনছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

মডার্নার করোনা ভ্যাকসিনের ১০ কোটি ডোজ কিনছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্কঃ  মার্কিন জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান মডার্না ইনকরপোরেশনের কাছ থেকে দেড় বিলিয়ন (১৫০ কোটি) ডলারে নভেল করোনাভাইরাসের ভ্যাকসিনের ১০০ মিলিয়ন (১০ কোটি) ডোজ নেওয়ার চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস ও মডার্না গতকাল মঙ্গলবার এ তথ্য জানায়।

এদিকে নভেল করোনাভাইরাসের সংক্রমণ থামাতে গত কয়েক সপ্তাহে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে টিকার কয়েক মিলিয়ন ডোজ নেওয়ার ব্যাপারে চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। এ বছরের মধ্যেই জনগণের কাছে করোনার টিকা পৌঁছে দেওয়ার জন্য কাজ করছে মার্কিন প্রশাসন। সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

জানা গেছে, মডার্নার তৈরি নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন প্রতিজনকে দুটি করে ডোজ দিতে হবে। প্রতি ডোজের খরচ পড়বে প্রায় সাড়ে ৩০ ডলার।

অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাকসিনের উৎপাদনের দায়িত্বে থাকা মার্কিন প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার সঙ্গেও চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। গবেষণা ও করোনা ভ্যাকসিন উদ্ভাবনের খরচের ভিত্তিতে প্রতিষ্ঠানটির ভ্যাকসিনের দুই ডোজের খরচ পড়বে ২০ থেকে ৪২ ডলারের মধ্যে।

মডার্নার করোনা ভ্যাকসিন বর্তমানে পরীক্ষার চূড়ান্ত ধাপে রয়েছে। আগামী সেপ্টেম্বরের মধ্যেই এর পরীক্ষা-নিরীক্ষা শেষ হওয়ার কথা। মডার্নার কাছ থেকে এরই মধ্যে ১০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন নেওয়ার চুক্তি সম্পন্ন করেছে যুক্তরাষ্ট্র।

এ ছাড়া যুক্তরাষ্ট্র জনসন অ্যান্ড জনসন, অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, বিয়নটেক, স্যানোফি, গ্ল্যাক্সোস্মিথক্লাইনের সঙ্গে করোনা ভ্যাকসিনের জন্য চুক্তি করেছে।

মার্কিন প্রশাসন করোনা ভ্যাকসিনের অন্তত ৫০০ মিলিয়ন (৫০ কোটি) ডোজ চায়। তবে তা অবশ্যই ভ্যাকসিন চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর। বাড়তি ডোজ কেনার ব্যাপারেও কিছু প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে যুক্তরাষ্ট্র।

এর আগে করোনা ভ্যাকসিন উদ্ভাবনের জন্য গবেষণা চালানোর জন্য মডার্নাকে এক বিলিয়ন (১০০ কোটি) ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র। এবার মর্ডানার সঙ্গে দেড় বিলিয়ন (১৫০ কোটি) ডলারে ভ্যাকসিন নেওয়ার চুক্তি করল দেশটি।

Tags: