Type to search

ভারতে কৃষক আন্দোলনের কঠোর কর্মসূচি : দেশজুড়ে রাজভবন ঘেরাও

আন্তর্জাতিক

ভারতে কৃষক আন্দোলনের কঠোর কর্মসূচি : দেশজুড়ে রাজভবন ঘেরাও

অপরাজেয়বাংলা ডেক্স: ভারতে করোনা মহামারীর মধ্যেও প্রায় সাত মাস ধরে চলছে কৃষক আন্দোলন। নরেন্দ্র মোদি সরকারের কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি সীমান্তে যে বিক্ষোভের শুরু হয়েছিল তা বর্তমানে আরো কঠের হয়েছে। এবার আন্দোলনের গতি আরো তীব্র করে দেশজুড়ে রাজভবন ঘেরাও করার সিদ্ধান্ত নিয়েছেন চাষিরা।

শুক্রবার ৪০টি কৃষক সংগঠনের যৌথমঞ্চ ‘সংযুক্ত কিষাণ মোর্চা’ জানিয়েছে, ২৬ জুন দেশজুড়ে রাজভবন ঘেরাও করবে তারা।

বিক্ষোভ চলাকালীন রাজ্যপালদের কালো পতাকা দেখিয়ে কেন্দ্রের বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ দেখাবেন চাষিরা। তারপর রাজ্যপালের মাধ্যমে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে স্মারকলিপি পাঠানো হবে। এই বিষয়ে সংবাদ সম্মেলনে কৃষকনেতা ইন্দ্রজিৎ সিং জানান, ২৬ জুন ‘খেতি বাঁচাও, লোকতন্ত্র বাঁচাও দিবস’ হিসেবে পালন করা হবে। তিনি আরো বলেন, আমরা রাজভবনের সামনে কালো পতাকা দেখিয়ে কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাব। তারপর প্রতি রাজ্যের রাজ্যপালদের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি পাঠাব। ২৬ জুন কৃষক আন্দোলনের ৭ মাস পূর্ণ হবে। ১৯৭৫ সালে ওই দিনই দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছিল। কিন্তু এখন দেশে অঘোষিত জরুরি অবস্থা চলছে।

চলতি সপ্তাহেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সাথে সাক্ষাৎ করেন কৃষক নেতা রাকেশ টিকাইত। বিশ্লেষকদের মতে, আন্দোলনের শুরুর দিকে কয়েক দফা আলোচনা করলেও বর্তমানে একে পাত্তাই দিচ্ছে না ভারতের কেন্দ্রীয় সরকার। কিছুটা বদল করা হলেও কৃষি আইন যে প্রত্যাহার করা হবে না তা সাফ জানিয়ে দিয়েছে মোদি-শাহের সরকার। আর চাষিরাও নিজেদের দাবিতে অনড়।

সূত্র : সংবাদ প্রতিদিন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *