Type to search

ভারতে করোনার ৩য় ঢেউয়ে দৈনিক সংক্রমিত হতে পারে ২ লাখ মানুষ

ভারত

ভারতে করোনার ৩য় ঢেউয়ে দৈনিক সংক্রমিত হতে পারে ২ লাখ মানুষ

অপরাজেয়বাংলা ডেক্স: ভারতে করোনার সম্ভাব্য তৃতীয় ঢেউয়ে প্রতিদিন দুই লাখ মানুষ সংক্রমিত হতে পারে বলে জানিয়েছেন, দেশটির বিশেষজ্ঞরা। করোনার কারণে মস্তিষ্কে এক বিরল রোগের সংক্রমণ দেখা দিতে পারে বলে শঙ্কা বিজ্ঞানীদের।

ভারতে করোনার সম্ভাব্য তৃতীয় ঢেউ অক্টোবর-নভেম্বরেই ভয়াবহ রূপ নিতে পারে। তবে এই ভয়াবহতা দ্বিতীয় ঢেউয়ের মতো মারাত্মক হবে না বলে জানিয়েছেন, দেশটির কেন্দ্রীয় বিশেষজ্ঞ প্যানেলের বিজ্ঞানীরা। সেসময় সর্বোচ্চ পর্যায়ে দিনে দেড় থেকে দুই লাখ মানুষ সংক্রমিত হতে পারেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোলজিক্যাল ডিসঅর্ডারস অ্যান্ড স্ট্রোক-এর এক গবেষণায় বলা হয়, মস্তিষ্কে করোনার প্রভাব ধারণার চেয়ে জটিল হতে পারে। গিলান-বারে সিনড্রম নামের বিরল এই রোগে শ্বাস বন্ধ হয়ে যাওয়া, পক্ষাঘাতে আক্রান্ত হওয়ার পাশাপাশি অঙ্গহানির মতো সমস্যা হতে পারে।

উন্নত দেশগুলো ধীরগতিতে স্বল্প আয়ের দেশগুলোতে টিকা সরবরাহ করায়, মানুষের জীবন ঝুঁকিতে পড়ছে বলে জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানম গেব্রিয়াসাস। আগামী বছর জুলাইয়ের আগে ৭০ শতাংশ মানুষকে টিকা না দেয়া হলে মহামারি নিয়ন্ত্রণ সম্ভব হবে না বলেও জানান তিনি।

ডেল্টা ধরনের প্রভাবে ইরানে করোনার পঞ্চম ঢেউ দেখা দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

এদিকে, মহামারি প্রতিরোধে ব্যর্থতা, টিকার চুক্তিতে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে প্রেসিডেন্ট জাইর বোলসোনারো বিরোধী বিক্ষোভে উত্তাল ব্রাজিল। রাজধানী রিও ডি জেনেরিওসহ অন্তত ৪০টি শহরে তার পদত্যাগ দাবিতে রাস্তায় নেমেছেন বিক্ষোভকারীরা। শুক্রবার দেশটির সর্বোচ্চ আদালতের নির্দেশে তার বিরুদ্ধে তদন্তে শুরু হয়েছে।সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *