Type to search

ভবিষ্যতে ইএনওর মতো অফিসার হতে চায় সুফিয়া উপজেলা পরিষদ কল্যাণ তহবিল থেকে ৬৪ হাজার ৫শ টাকা সহায়তা পেলো ৬ অসহায়

চৌগাছা

ভবিষ্যতে ইএনওর মতো অফিসার হতে চায় সুফিয়া উপজেলা পরিষদ কল্যাণ তহবিল থেকে ৬৪ হাজার ৫শ টাকা সহায়তা পেলো ৬ অসহায়

 

শ্যামল দত্ত চৌগাছা যশোর প্রতিনিধি ঃ
যশোরের চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইএনও) ইরুফা সুলতানার মহৎ উদ্যোগে সাধারণ মানুষের দেয়া টাকায় গঠিত উপজেলা পরিষদ কল্যাণ তহবিল থেকে ৬ অসহায় ব্যক্তিকে ৬৪ হাজার ৫শ টাকা সহায়তা প্রদান করা হয়েছে।
সোমবার (৪ সেপ্টেম্বর) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এই অর্থ বিতরণ করা হয়। এসময় উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম মোঃ রফিকুজ্জামান উপস্থিত ছিলেন।
উপজেলার হোগলডাঙ্গা গ্রামের সাইফুল ইসলামকে ৫০হাজার, মাঠচাকলা গ্রামের রাশেদ হাসানকে ৫হাজার, নিয়ামতপুর গ্রামের শিশু শিক্ষার্থী সাইমা খাতুনকে ২ হাজার, ভবানীপুর গ্রামের আব্দুর রবকে ৫শ, পাঁচনমনা গ্রামের তফাজ্জেল হোসেনকে ৫ হাজার এবং জামালতা গ্রামের মাধ্যমিক শিক্ষার্থী সুফিয়া খাতুনকে ২ হাজার টাকা সহায়তা দেয়া হয়। এর আগে এই তহবিল থেকে আরও চারজনকে ৮ হাজার টাকা অর্থ সহায়তা দেয়া হয়েছে। এদের মধ্যে বেশিরভাগকেই চিকিৎসা সহায়তা হিসেবে এই টাকা দেয়া হয়।
এদিকে উপজেলা পরিষদ কল্যাণ তহবিল থেকে শিক্ষা সহায়তা পেয়ে উপজেলার গরীবপুর আদর্শ বিদ্যাপীঠের শিক্ষার্থী সুফিয়া খাতুন বলে, ‘সে ভবিষ্যতে ইউএনও ইরুফা সুলতানার মতো কর্মকর্তা হতে চায়।’ বিদ্যালয়টির ব্যবস্থাপনা কমিটির সভাপতি জিয়াউর রহমান রিন্টু বলেন, ‘মেয়েটি খুবই মেধাবী। তবে দরিদ্র পরিবারের।’ ইউএনও ইরুফা বলেন, মেয়েটি খুবই হাসিখুশি। সামান্য সহায়তা পেয়েও সে অনেক খুশি। টাকা হাতে পেয়ে সে আমাকে বলেছে, ‘আমি বড় হয়ে আপনার মতো অফিসার হতে চাই।’ ইউএনও বলেন, ‘ভবিষ্যতেও তাকে সব ধরণের সহায়তা দেয়ার চেষ্টা করা হবে।’
চৌগাছা উপজেলা শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, ইউএনও স্যারের পরামর্শে উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে ২টাকা করে তহবিল সংগ্রহ করা হয়। সেই টাকা উপজেলা পরিষদ কল্যাণ তহবিলের চৌগাছা সোনালী ব্যাংকের ২৩১১৯০১০৪৪০৭০ হিসাব নম্বরে জমা করা হয়। এছাড়া যারা অসহায়দের সহায়তা দিতে চান এমন ব্যক্তিরা ওই হিসাবে নিজেরাই টাকা জমা দিতে পারেন।  সেখান থেকে উপজেলার বিভিন্ন গ্রামের সহায়তা চাওয়া ব্যক্তিদের মধ্যে আজ ৬ জনকে ৬৪ হাজার ৫শ টাকা বিতরণ করা হয়েছে। এর আগেও হিসাবটি থেকে ৮ হাজার টাকা ৪ জনকে সহায়তা হিসেবে দেয়া হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, বিভিন্ন সময় বিভিন্ন গ্রামের অসুস্থ, বয়োবৃদ্ধ ব্যক্তিরা সহায়তার জন্য আবেদন করেন। তাদের চিকিৎসা বা ঔষধ কেনার জন্য তাৎক্ষণিকভাবে দেয়ার জন্য কোন তহবিল উপজেলা পরিষদের নেই। সরকারি চিকিৎসা সহায়তা পাওয়া সময়সাপেক্ষ আবার নির্ধারিত রোগী ছাড়া সাধারণ অসুস্থ ব্যক্তিরা এই সহায়তা পান না। অথচ অনেকেই আছেন ৫শ থেকে পাঁচ হাজার টাকার ওষুধে সুস্থ হয়ে যেতে পারেন। কারো হয়তো তাৎক্ষণিকভাবে চিকিৎসার দরকার। আবার গরীব শিক্ষার্থীরা বই বা শিক্ষা সরঞ্জাম কেনার জন্য আবেদন করেন। এসব মানুষের কথা বিবেচনা করে উপজেলা পরিষদ কল্যাণ তহবিল নামে চৌগাছা সোনালী ব্যাংকে একটি হিসাব খোলা হয়। এসব মানুষকে যারা সহায়তা করতে ইচ্ছুক সর্বস্তরের সেইসব মানুষকে এই হিসাবে অর্থ প্রদানের আহবান জানানো হয়। সেই হিসাবে কিছু টাকা জমা হয়েছিলো। আবেদনকারীদের মধ্যে সেই ব্যাংক একাউন্ট থেকে এই সহায়তার অর্থ প্রদান করা হয়েছে। তিনি বলেন, চৌগাছার সর্বস্তরের মানুষকে তাদের সামর্থ অনুযায়ী সোনালী ব্যাংকের হিসাবটিতে টাকা প্রদানের জন্য অনুরোধ করা হচ্ছে। একই সাথে নিশ্চয়তা দেয়া হচ্ছে এই অর্থ সর্বোচ্চ স্বচ্ছতার সাথে উপজেলার অসহায় মানুষের প্রয়োজনে এই টাকা বিতরণ করা হবে।