Type to search

বীমার দাপট চলছেই

অর্থনীতি

বীমার দাপট চলছেই

 

অপরাজেয়বাংলা ডেক্স: কয়েকদিন দরপতনের পর আবার দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিগুলো। মঙ্গলবারের ধারাবাহিকতায় বুধবারও দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে এ খাতের বেশিরভাগ কোম্পানি।

বীমা কোম্পানির এই দাপটের ওপর ভর করে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন লেনদেনের শুরুতেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে প্রথম মিনিটেই ডিএসই’র প্রধান সূচক ২৬ পয়েন্ট বেড়ে যায়। শুরুর এই ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে।

এতে দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫১ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই’র শরিয়াহ্ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচক বাড়ায় সবচেয়ে বড় ভূমিকা রেখেছে বীমা খাতের কোম্পানিগুলো। ডিএসইতে তালিকাভুক্ত ৩৭টি বীমা কোম্পানির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২টির। আর সব খাত মিলে এদিন ডিএসইতে ১৮২টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৬টির। আর ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ১০৯ কোটি ৬৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২ হাজার ৩২ কোটি ৫৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৭৭ কোটি ১০ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৭৫ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা পাইওনিয়ার ইন্স্যুরেন্সের ৮২ কোটি ৯৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬১ কোটি ৬ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বিবিএস কেবলস।

এছাড়া লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ফার্মা, কনফিডেন্স সিমেন্ট, বিএসআরএম লিমিটেড, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, লুব-রেফ বাংলাদেশ এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ৬৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৯ কোটি ১৭ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ৩১৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৬টির দাম বেড়েছে। বিপরীতে ১২৪টির দাম কমেছে এবং ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।সূত্র,জাগোনিউজ২৪.কম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *