Type to search

বিশ্বের সবচেয়ে বৃহত্তম ভবন নির্মাণ করতে যাচ্ছে সৌদি আরব

আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে বৃহত্তম ভবন নির্মাণ করতে যাচ্ছে সৌদি আরব

বিশ্বকে তাক লাগিয়ে দিতে যাচ্ছে সৌদি আরব। প্রতিবেশী দুবাইকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে বৃহত্তম ভবন নির্মাণ করতে যাচ্ছে দেশটি। প্রকল্পটির আওতায় আছে একাধিক উঁচু ভবন। একেকটি ভবনের উচ্চতা হবে পাঁচ শ’ মিটার। প্রকল্পটি নিওম মেগাসিটি নামে পরিচিত পাবে।

ব্লুগবার্গের দেয়া তথ্য অনুযায়ী, নিওম প্রকল্পটির সাথে যুক্ত সূত্রগুলো জানিয়েছে, বৃহত্তম ভবনগুলো লোহিত সাগরের উপকূল থেকে মরুভূমি পর্যন্ত প্রসারিত হবে। এতে আবাসিক হোটেল, অফিসসহ বিভিন্ন সুযোগ সুবিধা থাকবে।

 

সৌদি আরবের উত্তর-পশ্চিম তাবুক অঞ্চলে নিওম প্রকল্পটি করা হবে। ভবনগুলো ভূমি বরাবর অনুভূমিকভাবে ১০ মাইলেরও বেশি প্রসস্থ হবে। এবং ১৭০ কিলোমিটার জুড়ে শহরটি দীর্ঘ হবে। এতে প্রাথমিকভাবে পথচারীদের জন্য সম্পূর্ণ সরল রেখায় ডিজাইন করা হয়েছে। এই সবকিছুই মেগাসিটির অংশ হবে।

নিওম প্রকল্পটির জন্য প্রাথমিকভাবে সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের বরাদ্দ পাঁচ শ’ বিলিয়ন ডলার। এটি একটি প্রযুক্তিগতভাবে উন্নত এবং পরিবেশবান্ধব মেগাসিটি হতে চলেছে। এটি বিশ্বজুড়ে বিনিয়োগ এবং কোম্পানিগুলোকে আকর্ষণ করবে।

নিওম’র সিইও নাদমি আল-নাসর ব্লুমবার্গকে বলেন, ‘ভবনগুলোর নির্মাণশৈলী সবাইকে অবাক করবে।’

তিনি বলেন, ‘আমরা যা করতে যাচ্ছি এবং যখন সেটি উন্মুক্ত করা হবে, সবাই সাদরে গ্রহণ করবে। ভবনগুলো ভিন্ন ধরণের উচ্চতা দেখে সবাই চমকিত হবে।’

উল্লেখ্য, বর্তমানে দুবাইয়ে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফার উচ্চতা ৮২৮ মিটার।

সূত্র : মিডল ইস্ট মনিটর