Type to search

বিভেদ ও বৈষম্যহীন সমাজ বির্নিমানই মতুয়া দর্শনের মূলতত্ত্ব-এসএম ইয়াকুব

ধর্ম

বিভেদ ও বৈষম্যহীন সমাজ বির্নিমানই মতুয়া দর্শনের মূলতত্ত্ব-এসএম ইয়াকুব

আলী স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ

“যে জাতির দল নাই,সে জাতির বল নাই”- এই স্লোগানকে সামনে রেখে শ্রী শ্রী হরি-গুরুচাঁদ মতুয়া মিশন যশোর জেলা কমিটি গঠনের লক্ষ্যে মঙ্গল শোভাযাত্রা ও সম্মেলন অনুষ্ঠিত হয় । আজ শনিবার (৫আগষ্ট) সকাল শ্রী হরি-গুরুচাঁদ মতুয়া মিশন যশোর জেলা কমিটির আয়োজনে শহরে মঙ্গল শোভাযাত্রা ও বিকালে যশোর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে মতুয়া সম্মেলন অনুষ্ঠিত হয়।

মঙ্গল শোভাযাত্রা ও সম্মেলন উদ্বোধন করেন কেন্দ্রীয় নির্বাহী সভাপতি সুবর্ণা ঠাকুর। যশোর জেলা মতুয়া মিশনের আহ্বায়ক স্বপন কুমার দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গুরুচাদ মতুয়া মিশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি পদ্মনাভ ঠাকুর। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৮৯ যশোর -৫ মনিরামপুর সংসদীয় আসনে আওয়ামী লীগের সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশী কেন্দ্রীয় ধর্ম বিষয়ক উপ-কমিটির নির্বাহী সদস্য ও কেন্দ্রীয় হরি-গুরুচাদ মতুয়া মিশনের উপদেষ্টা এস এম ইয়াকুব আলী। উক্ত সম্মেলনে আরও উপস্থিত ছিলেন হরি-গুরুচাঁদ মতুয়া মিশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শিশির কুমার বড়াল, যশোর মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রধান সমন্বয়ক (অব:) ডাক্তার নিকুঞ্জ বিহারী গোলদার, কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি দশরত মন্ডল, বলদেব বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক অসীম মজুমদার, আজীবন সদস্য লক্ষণ চন্দ্র পাল, নির্বাহী সদস্য নিমাই চন্দ্র মন্ডলসহ জেলা ও উপজেলার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামীলীগের কেন্দ্রীয় ধর্ম বিষয়ক উপ-কমিটির নির্বাহী সদস্য ও কেন্দ্রীয় হরি-গুরুচাদ মতুয়া মিশনের উপদেষ্টা এস এম ইয়াকুব আলী বলেন, বিভেদ ও বৈষম্যহীন সমাজ বির্নিমানই মতুয়া দর্শনের মূল তত্ত্ব। আর এটিই সকল ধর্মের মূল সুর ও বাণী। মানুষ সৃষ্টির সেরা জীব। তাই মানুষে মানুষ ভেদাভেদ থাকতে পারে না। ধর্মের নামে ও স্বার্থ সিদ্ধির জন্য মানুষ কর্তৃক বিভিন্ন সময়ে সৃষ্ট শ্রেণি ও বর্ণ প্রথা তথা ভেদাভেদ বন্ধ করতে হবে।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মতুয়া হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিষ্টান সহ সকল ধর্ম-সম্প্রদায়ের মানুষের রক্তের বিনিময়ে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হয়েছে। বঙ্গবন্ধু বিশ্বাস করতেন যে বিশ্ব শোষক ও শোষিত এই দুই ভাগে বিভক্ত এবং তিনি ছিলেন শোষিতের পক্ষে। একইভাবে মতুয়া দর্শনও শোষিত মানুষের অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। পরিশেষে, আগামী নির্বাচনে নৌকা মার্কায় ভোট দিয়ে জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাষ্ট্র ক্ষমতায় আনতে নৌকা মার্কায় ভোট দেওয়ার আহ্বান জানান । আলোচনা শেষে জেলা হরি-গুরুচাঁদ মতুয়া মিশনের আয়োজক কমিটিকে ১ লক্ষ টাকা অনুদান দেন এস এম ইয়াকু্ব আলী। উল্লেখ্য, সম্প্রতি সনাতন ধর্মালম্বীদের সর্ববৃহৎ সংগঠন মতুয়াদের গোপালগঞ্জস্থ ওড়াকান্দি মহাতীর্থ স্থান পরিদর্শন করে এস এম ইয়াকুব আলী মণিরামপুর বাসীর পক্ষ থেকে মিউজিয়াম নির্মানের জন্য ৩ লক্ষ ৫০ হাজার টাকার আর্থিক অনুদান কমিটির নিকট প্রদান করেন।