Type to search

বাঁচুন ফলে জলে 

লাইফস্টাইল

বাঁচুন ফলে জলে 

 

অপরাজেয় বাংলা ডেক্স : যদি জানতে চাওয়া হয় প্রিয় খাবার কী? আমাদের অনেকেরই উত্তর হবে পিজা, বার্গার-চিজি পাস্তা, ফ্রেঞ্চ ফ্রাই, কারো বা আইসক্রিম-ফুচকা-চটপটি।

পোলাও বিরিয়ানি-কাচ্চি বা চিকেন ফ্রাইও আছে অনেকের পছন্দের তালিকার শুরুতে।

কাউকেই কি পাওয়া যাবে যিনি বলবেন তার প্রিয় খাবার ফল-সবজি? গেলেও সেই সংখ্যা খুবই কম এটাতো আমরা বুঝতেই পারছি।আমাদের জীবনটা চলছে এভাবে, যেন আমরা খাওয়ার জন্যই বেঁচে আছি অথচ বিষয়টা হওয়ার কথা একেবারেই উল্টো। মানে বেঁচে থাকার জন্য -সুস্থ থাকার জন্যই আমাদের খাবার খেতে হবে। আর এজন্য সবচেয়ে বেশি খেতে হবে ফল আর প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি।

জেনে নিন কোন রঙের ফল খেলে আমরা কোন উপকারিতা পেয়ে থাকি: 
লাল
লাল ফল যেমন- তরমুজ, স্ট্রবেরি, চেরি, রেসবেরি, আপেল ও লাল আঙুর।  প্রচুর পুষ্টি উপাদানে ভরপুর ভিটামিন এ ও ভিটামিন সি সমৃদ্ধ এই ফলগুলো।

এসব লাল ফলমূল প্রতিদিনের খাদ্যতালিকায় রেখে সহজেই এড়াতে পারেন প্রোস্টেট ক্যান্সার, জরায়ু ও ফুসফুস ক্যান্সার। এছাড়া লাল রঙের ফলমূল টিউমার বড় হতে দেয় না, হৃদরোগ প্রতিরোধ করে, রক্তচাপ স্বাভাবিক রাখে, শরীরের পক্ষে ক্ষতিকারক এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমায় ও গ্যাস্ট্রিকজনিত সমস্যা দূর করে।

সবুজ
সবুজ রঙের ফল যেমন- পেয়ারা, সবুজ আঙুর, আপেল, , লেবু, বরই, আমড়া, আমলকি, জলপাই ও কাঁচা আম।   অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ এসব ফলে রয়েছে ফাইবার, লিউটেইন, জিজানথিন, ক্যালসিয়াম, ফলেট, ভিটামিন সি ও বিটা ক্যারোটিন।

নিয়মিত এসব সবুজ ফল খেলে ক্যান্সারের ঝুঁকি হ্রাস পায়, রক্তচাপ স্বাভাবিক থাকে, হজম ও অন্ত্রের ক্রিয়া সচল ও স্বাভাবিক থাকে। সবুজ শাক-সবজি শরীরকে বিষমুক্ত রাখে, ওজন কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ত্বক ও চুলকে সুন্দর রাখে।

হলুদ ও কমলা
হলুদ ও কমলা ফল যেমন- কমলা, মালটা, হলুদ আপেল, কলা, লেবু, জাম্বুরা, পাকা আম, পিচ, ফুট, কাঁঠাল, আনারস  ও পেঁপে।
দৃষ্টিশক্তি ভালো রাখতে এবং হাড় সবল রাখতে এসব ফল উপকারী। ভিটামিন এ সমৃদ্ধ হওয়ায় এসব হলুদ ও কমলা রঙের খাবার রাতকানা রোগের ঝুঁকি কমায়।
নীল ও বেগুনী
নীলচে বা বেগুনী রঙের ফল যেমন- ব্লুবেরি, ব্ল্যাকবেরি, জাম, কালো আঙুর, কালো জলপাই, শুকনো বরই, বেগুনী ডুমুর ও আলুবোখারা। এসব ফল থেকে আমরা ভিটামিন সি ও ফাইবার পাই।

এসব ফল প্রদাহ কমায়, শরীরকে ক্যালসিয়াম ও অন্যান্য পুষ্টি উপাদান শুষে নিতে সাহায্য করে, রেটিনাকে সুস্থ রাখে, শরীরে ক্যান্সার সেলের কার্যক্ষমতাকে কমিয়ে আনে ও টিউমার বড় হতে দেয় না।

আজ থেকে আপনার ডায়েট চার্টে রঙ-বেরঙের এসব ফল যোগ করুন। দীর্ঘদিন সুস্থ থাকতে প্রতিদিন ৪০০ গ্রাম ফল খাওয়ার চেষ্টা করুন।  সঙ্গে কমপক্ষে ৩ লিটার পানি পান করুন।

তবে ডায়াবেটিস থাকলে ফলের ধরণ ও পরিমাণ পুষ্টিবিদের পরামর্শ নিয়ে ঠিক করুন।  সূত্র,  বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *