Type to search

প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের প্রস্তাব বিবেচনার সুযোগ নেই

শিক্ষা

প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের প্রস্তাব বিবেচনার সুযোগ নেই

 

অপরাজেয় বাংলা ডেক্স : বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণে আর কোনো প্রস্তাব বিবেচনার সুযোগ নেই বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

সম্প্রতি http://bprimaryschool.org/ নামে একটি ওয়েবসাইট খুলে প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের জন্য তথ্য আহ্বানকে বিভ্রান্তি উল্লেখ করে এতে প্ররোচিত না হতে সংশ্লিষ্টদের সতর্ক করা হয়েছে।

এতে বলা হয়, এই ওয়েবসাইটের সঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কোনো সম্পর্ক নেই। ইতোমধ্যে ওই ওয়েবসাইটের বিরুদ্ধে ঢাকার মিরপুর মডেল থানায় সাধারণ ডায়েরি ও যথাযথ আইনানুগ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২০১৩ সালে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। সার্বজনীন ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতে কোনো এলাকায় প্রাথমিক বিদ্যালয় প্রয়োজন হলে সরকার নিজ উদ্যোগে তা স্থাপনসহ শিক্ষক নিয়োগ করবে। বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের আর কোনো প্রস্তাব বিবেচনার কোনো সুযোগ নেই।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বিভিন্ন সূত্রে জানা যায়, কোনো কোনো স্বার্থান্বেষী মহল প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হবে মর্মে প্রচারণা চালিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করছে এবং কোনো কোনো ক্ষেত্রে অর্থ সংগ্রহ করা হচ্ছে যা সম্পূর্ণ অবৈধ ও অনভিপ্রেত। এ ধরনের ওয়েবসাইট খোলা তারই বহিঃপ্রকাশ।

এ ধরনের বিভ্রান্তিকর প্রচারণায় প্ররোচিত না হওয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

http://bprimaryschool.org/ ওয়েবসাইটে একটি নোটিশে বঙ্গবন্ধু ও তার মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যতগুলো বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছেন সেসব তথ্য দেওয়া হয়েছে।

প্রকৃতপক্ষে কতটি বেসরকারি বিদ্যালয় জাতীয়করণের বাইরে রয়েছে সেই তথ্য নির্ণয় করে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হবে বলে এতে উল্লেখ করা হয়।  সূত্র,  বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *