Type to search

পানির শেষ উৎস হারানোর আশঙ্কা ১৫ হাজার মানুষের

বাংলাদেশ

পানির শেষ উৎস হারানোর আশঙ্কা ১৫ হাজার মানুষের

 

 

অপরাজেয় বাংলা ডেক্স : কক্সবাজারের টেকনাফের বাহারছড়া ইউনিয়নের কয়েকটি গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ এলাকার এক পাহাড়ি ঝরনার পানি ব্যবহার করে আসছেন দীর্ঘ বছর ধরে। মূলত সেখানকার মাটির নিচে থাকা শক্ত পাথর ভেদ করে পানির অবস্থান পাওয়া দুঃসাধ্য হওয়ায় লোকালয় থেকে প্রায় ৩ কিলোমিটার অদূরের এ পাহাড়ের ঝরনার পানিতে তারা সারছেন নিত্যপ্রয়োজনীয় কাজ।

এখন হ্নীলা ইউপি সদস্য হোসাইন আহমদ সেই পাহাড়ি ঝরনার পানি ভিন্ন দিকে প্রবাহিত করতে মরিয়া হয়ে ওঠেছেন বলে অভিযোগ এসব এলাকার মানুষের। এই ঝরনার গতিপথে বাঁধ নির্মাণ কিংবা কোনোভাবেই যাতে ঝরনাপ্রবাহ বাহারছড়ামুখী থেকে অন্যদিকে ঘুরানো না হয় তার জোর দাবি জানায় স্থানীয় সচেতন মহল।

জানা গেছে, এ ঝরনার প্রবাহমান পানি একটা পাইপ দিয়ে লোকালয়ে আনতে প্রায় ১০ হাজার মিটার পাইপ তথা ৭০-৮০ হাজার টাকা খরচ হয়। কিন্তু গত ১৪ এপ্রিল টেকনাফের হ্নীলা ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য হোসাইন আহমদ এই ঝরনার পানি পানখালী-বটতলী এলাকায় নিয়ে যেতে একটি বেসরকারি এনজিও সংস্থার মাধ্যমে কোটি টাকা ব্যয়ে পানির গতিপথ পরিবর্তন করার চেষ্টা করলে বাহারছড়ার সচেতন মহলে তোলপাড় শুরু হয়ে যায়।

বাহারছড়া এলাকার বাসিন্দা ও এনজিও সংস্থা মোয়াসের কো-অর্ডিনেটর শহীদ উল্লাহ শহীদসহ বেশ কয়েকজন সামাজিক যোগাযোগমাধ্যমে এই নিয়ে তীব্র প্রতিবাদ জানায়।

এদিকে ১৮ এপ্রিল দুপুর ২টার দিকে প্রায় ১ ঘণ্টা সময় ধরে হেঁটে গ্রাম্য চিকিৎসক রফিকের নেতৃত্বে কয়েকজন সচেতন ব্যক্তিসহ স্থানীয় দুয়েকজন সংবাদকর্মী মাদারবনিয়া ঝরনার উৎপত্তিস্থল ও প্রবাহের গতিপথ পরিদর্শন করেন।

পল্লী চিকিৎসক রফিক জানান, ঝরনার পানি বাহারছড়ার দিকে প্রবাহিত রয়েছে। মূলত দীর্ঘদিন ধরে এ জলধারায় পাইপ স্থাপন করে সুপেয় পানি সরবরাহ করে আসছেন স্থানীয় প্রায় ২ হাজার পরিবার। তাছাড়া কয়েক শ সুপারি বাগান, পানের বরজ, তরমুজ ক্ষেত, মরিচ ক্ষেতসহ বিভিন্ন ক্ষেত খামারের প্রাণ বাঁচাচ্ছে মাদারবাড়ি খালের এ ঝরনার পানি।

তবে এ বিষয়ে ইউপি সদস্য হোসাইন আহমদ জানান, যেহেতু বাহারছড়ার অনেক মানুষের অভিযোগ আছে, তাই কাজটি না করার চেষ্টা করা হবে বা বিকল্প কোনো উৎস থেকে পানখালী- বটতলী এলাকার জন্য পানি সরবরাহের ব্যবস্থা করা হবে।সূত্র,ঢাকা টাইমস

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *