Type to search

পাখির অভয়ারণ্য ভবদহ অঞ্চল

অভয়নগর

পাখির অভয়ারণ্য ভবদহ অঞ্চল

প্রিয়ব্রত ধর,ভ্রাম্যমান প্রতিনিধি: যশোরে অবস্থিত ভবদহ অঞ্চল। শীতেও এ অঞ্চলের সকল বিলে পানি থাকে। ফলে শীতের শুরুতে শত শত পাখি এ সকল বিলকে পাখির অভয়ারণ্যে পরিণত করে।
এসব পাখির মধ্য রয়েছে। পানকৌড়ি,কাদোখোচা,ডোঙ্কর,হাস পাখি,বক,দাড় বক সহ নাম না জানা শত পাখি। স্থানীয় পাখির মধ্য রয়েছে মাছরাঙ্গা,শালিক,বক ইত্যাদি পাখি। অভয়নগর সড়াডাঙ্গা গ্রামে গাছে হাজার হাজার বাদুর ঝুলে থাকতে দেখা যায়। যা আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা করে।
সুন্দলী ইউনিয়নের রাজাপুর গ্রামে গিয়ে দেখা যায় হাজারও পাখি। সন্ধা হলে কানে ভেসে আসে হাজারও পাখির কিচির মিচির শব্দ। গাছের ডালে বাসা বেধেছে আপন মনে। গাছ থেকে আকাশে  উড়লে তৈরি হয় এক অপরুপ সাজ।
কিন্তু হাতের নাগালে পাখি থাকায় এ সকল পাখি সহজেই শিকারে পরিণত হচ্ছে। ফাদ,বিষ টোপ আর ইয়ারগান ব্যবহার করে প্রতি দিন শত শত পাখি মারছে কিছু অসাধু লোক। ফলে ক্রমশ্ব পাখি কমে যাচ্ছে। সরকারী ভাবে পাখি শিকারে নিশেধাঙ্গা থাকলেও তার কোন প্রয়োগ নেই। ফলে সবার সামনেই তারা পাখি শিকার করছে।
এমত অবস্থাতে এলাকাবাসী দাবী জানাচ্ছে যত দ্রুত সম্ভাব প্রশাসনের হস্তক্ষেপেন মাধ্যমে পাখি শিকার বন্দ করার এবং তাদের সুষ্ঠ আবাস স্থল তৈরি করা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *