Type to search

পত্নীতলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন

জেলার সংবাদ নড়াইল

পত্নীতলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন

মিজানুর রহমান, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি-

ইসলামি মূল্যবোধের প্রসার ও সংস্কৃতি বিকাশে সারা দেশে ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে তৃতীয় পর্যায়ে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধনের সাথে নওগাঁর পত্নীতলায় নবনির্মিত মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র ভার্চুয়ালি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেন। এ উপলক্ষে পতœীতলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা আফরোজের সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও ৪৭ নওগাঁ-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহিদুজ্জামান সরকার।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল খালেক চৌধুরী, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফ্ফার, সহ-সভাপতি সৈয়দ লতিফুর রহমান শাহ্ ফকির, আবুল কালাম আজাদ, যুগ্ন সাধারণ সম্পাদক ও নজিপুর পৌরসভার মেয়র রেজাউল কবির চৌধুরী বাবু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাত, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা, গণপ‚র্ত অধিদপ্তর নওগাঁর নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) আজিজুল কবির, উপজেলা প্রকৌশলী ইমতিয়াজ জাহিরুল হক, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সাংগঠনিক সম্পাদক ও নওগাঁ জেলা পরিষদের সদস্য আজাদ রহমান, মহিলা বিষয়ক সম্পাদক ও নওগাঁ জেলা পরিষদের সদস্য ফাতেমা জিন্নাহ ঝরনা, সাবেক জেলা পরিষদ সদস্য ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আবুল কালাম আজাদ। এসময় উপজেলার বিভিন্ন দফতরের কর্মকর্তা- কর্মচারী, সাংবাদিকবৃন্দ, সুধীজন প্রম‚খ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য উপজেলা পরিষদ চত্বরে এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের তিনতলা বিশিষ্ট ভবন নির্মাণ করা হয়েছে। প্রায় ১২ হাজার বর্গফুটের জায়গায় ধর্মবিষয়ক মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে প্রায় ১২ কোটি ৬৬লক্ষ টাকা ব্যয়ে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটির নির্মাণ কাজ বাস্তবায়ন করেন গণপ‚র্ত অধিদপ্তর।

আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত সুবিশাল এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে থাকছে নারী ও পুরুষদের আলাদা ওজু এবং নামাজ আদায়ের সু-ব্যবস্থা, ইমামদের প্রশিক্ষণ কেন্দ্র, গবেষণা কেন্দ্র ও ইসলামিক লাইব্রেরী, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, পবিত্র কুরআন হেফজ বিভাগ ও মক্তোবখানা, শিশু শিক্ষা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন ব্যবস্থা, মরদেহ গোসলের ব্যবস্থা, ইসলামিক ফাউন্ডেশনের রিসার্চ সেন্টার, খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমের থাকার পৃথক ব্যবস্থা, অটিজম কর্ণার, ইসলামিক সাংস্কৃতিক কর্মকান্ড ও ইসলামের দাওয়াতের জন্যে সম্মেলন কেন্দ্র, এছাড়া সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের আবাসন ব্যবস্থা ও গাড়ি পার্কিংয়ের সুবিধা রাখা হয়েছে বলে প্রকল্প সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *