Type to search

পত্নীতলায় আদিবাসীদের ঐতিহ্যবাহী কারাম উৎসব পালতি।

লাইফস্টাইল

পত্নীতলায় আদিবাসীদের ঐতিহ্যবাহী কারাম উৎসব পালতি।

মিজানুর রহমান, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি –
পত্নীতলায় উপজেলা আদিবাসী নেতৃবৃন্দের উদ্যোগে ঐতিহাসিকা কারাম উৎসব ও আদিবাসী সাংস্কৃতিক মিলন মেলা উদ্‌যাপন কমিটির আয়োজনে সোমবার সন্ধ্যা থেকে শুরু হয়ে মঙ্গলবার পর্যন্ত দিনব্যাপী উপজেলা শেখ রাসেল মিনি স্টেডিয়ামে (নজিপুর পাবলিক মাঠে) ঐতিহ্যবাহী কারাম উৎসব ও আদিবাসী সাংস্কৃতিক মিলন মেলার আয়োজন করা হয়।
বংশ পরম্পরায় যুগ যুগ ধরে প্রতি বছর উত্তরের সমতল ভূমির আদিবাসরা  এই কারাম উৎসব পালন করে আসে। “হামনিকের সংস্কৃতি, হামনিকের পরিচয়” এই স্লোগান নিয়ে ঐতিহ্যবাহী কারাম উৎসব পালন ও উপজাতি মিলন মেলা উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে কারাম উৎসব ও সাংস্কৃতিক মিলন মেলা উদযাপন কমটির আহ্বায়ক জতিন টপ্যের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফফার, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ রুমানা আফরোজ, কারিতাস রাজশাহী অঞ্চলের আঞ্চলিক পরিচালক মিঃ ডেভিড হেমব্রম, সহকারী কমিশনার (ভূমি) আজিজুল কবির। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান খাতিজাতুল কোবরা মুক্তা, পত্নীতলা থানার অফিসার ইনচার্জ পলাশ চন্দ্র দেব, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু সোয়েব খান,  কারিতাস এরিয়া ম্যানেজার একরামুল হক, আদিবাসী নেতা সূধীর তিকী, যোশেব হেমব্রম প্রমূখ।
এ সময় উপজেলার বিভিন্ন এলাকা সহ জেলা ও জেলার বাহির থেকে আগত আদিবাসী বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন উৎসবে যোগ দিয়ে তাদের নিজেদের ভাষা সাংস্কৃতি আর ঐতহ্যি তুলে ধরে নাচ ও গান পরিবেশন করেন।